কিভাবে করোনা ধ্বংস করবে রাশিয়ার টিকা ‘স্পুটনিক ভি’, সামনে এল ভিডিও

Social Share

মস্কো: গত ১১ আগস্ট বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া। তবে রাশিয়া তৈরি টিকা নিয়ে বিজ্ঞানী মহলে সংশয়ের অন্ত নেই। এমন আবহে রাশিয়া তৈরি টিকা ‘স্পুটনিক ভি’ কিভাবে করোনাভাইরাসকে ধ্বংস করবে, তা নিয়ে একটি ভিডিও প্রকাশ করল রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড।

৩৮ সেকেন্ডের ওই ভিডিওতে দেখানো হয়েছে, কিভাবে ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন করোনা নির্মূল করছে। উল্লেখ্য, রাশিয়া তৈরি টিকার চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলাফলের দিকেই নজর রাখছে মস্কোর ভারতীয় দূতাবাস। সে জন্য রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ রাখছেন মস্কোর ভারতীয় দূতাবাসের কর্তারা।

গত ১১ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার করল রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া ইনস্টিটিউট।

বিশ্বের অন্তত ২০টি দেশ ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিনের জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই প্রতিষেধকের তৃতীয় পর্বের ট্রায়াল এবং পরবর্তীকালে উৎপাদনও শুরু হবে। আগামী ৭-১০ দিনে মানবদেহে স্পুটনিক ভি টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। এই পর্বে হাজার হাজার মানুষকে এই টিকা দেওয়া হবে। তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং ভারতও।