কাশ্মীরে জাঁকজমকভাবে বিশ্ব পর্যটন দিবস পালিত

Social Share

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে লেজার শো ও মিউজিক্যাল ফাউন্টেনের জাঁকজমক প্রদর্শনীতে বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়েছে। সেখানকার শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে (এসকেআইসিসি) দিবসটি পালন করার জন্য এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফিনানসিয়াল পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসের এই মহামারিতে সকল স্বাস্থ্যবিধি মেনেই এই আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান সঞ্চালনা করেন কাশ্মীরের পর্যটন সচিব সারমাদ হাফিজ। সেখানে বক্তব্য রাখেন এসকেআইসিসির পরিচালক বকশী জাভিদ হুমায়ুন। এ সময় কাশ্মীরের পর্যটন খাতের সঙ্গে জড়িত অন্য কর্মকর্তা ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বকশী জাভিদ বলেন, এই অনুষ্ঠান কাশ্মীরের পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার একটি মাধ্যম হতে পারে। করোনা ভাইরাসের মহামারিতে এখানকার সভা, সম্মেলন ও প্রদর্শনী সব কিছু বন্ধ রয়েছে। সেই পরিস্থিতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

তিনি বলেন, ১৯৮০ সাল থেকেই আমরা এই দিনটি জাঁকজমকভাবে পালন করে আসছি। কিন্তু এ বছর আমরা তেমন কিছু করার সুযোগ পাইনি।

তিনি আরো বলেন, আজকের এই অনুষ্ঠান খুব গুরুত্ব বহন করে। কারণ এর ফলে পর্যটন ব্যবসা ও খাতের সঙ্গে জড়িত স্থানীয়দের ওপর ইতিবাচক প্রভাব পড়বে। যা এখানকার পর্যটন মার্কেটকে ফের জীবিত করবে।

একইদিনে ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়ের আওতায় জাতীয় পর্যায়ের একটি ওয়েবনিয়ারে যোগদান করেন বকশী জাভিদ। সেখানে মূল বক্তা ছিলেন কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল ও কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়ের সচিব যুগেন্দ্রা ত্রিপাঠি। তারা উভয়েই স্থানীয় পর্যায়ের পর্যটনকে আরো শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন।