কারা হাসপাতালে ১১৭ চিকিৎসক নিয়োগ দেওয়ার নির্দেশ

সারাদেশে কারা হাসপাতালগুলোতে জরুরি ভিত্তিতে ১১৭ জন চিকিৎসক নিয়োগে ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই নির্দেশ কার্যকর বিষয়ে একমাসের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। কারা হাসপাতালে চিকিৎসক সংকট নিয়ে করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দিয়েছেন আদালত। কারা হাসপাতালে ডাক্তার নিয়োগের জন্য সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জে আর খান রবিন এবং মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) পৃথক দুটি রিট আবেদন দাখিল করে।

রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। কারা অধিদপ্তরের পক্ষে আইনজীবী ছিলেন মো. শফিকুল ইসলাম।

আদালতে কারা কর্তৃপক্ষের দাখিল করা প্রতিবেদন অনুযায়ী কারা হাসপাতালগুলোতে মোট ১৪১টি পদ অনুমোদিত। এরমধ্যে ২৪ জন চিকিৎসক কর্মরত। বাকী ১১৭টি শূণ্যপদে ১১৭ জন চিকিৎসক নিয়োগে ব্যবস্থা নিতে নির্দেশ দেন আদালত।

এর আগে গত ১৪ জানুয়ারি হাইকোর্ট এক আদেশে আপাতত কতজন চিকিৎসক প্রয়োজন তা কারা কর্তৃপক্ষের কাছে জানতে চান। এর প্রেক্ষিতে কারা কর্তৃপক্ষ আদালতকে জানায়, আগে থেকে ৯জন দায়িত্বরত আছে। এরপর আরো ১৫ জন যোগদান করেছেন। সবমিলে ২৪ জন চিকিৎসক আছেন। এখনও ১১৭টি পদ শূন্য। এরপর আদালত আদেশ দেন।