‘কাউকে গ্রেপ্তারের এখতিয়ার দুদকের নেই’

Social Share

‘কাউকে গ্রেপ্তারের এখতিয়ার দুর্নীতি দমন কমিশনের (দুদক)   নেই। গ্রেপ্তার করতে হলে আইনশৃঙ্খলা সংস্থাকেই বলতে হবে। তাঁরা নির্দেশ দিতে পারেন। যার যা কাজ তার তা করতে হবে। এই কথাটি মাথায় রাখতে হবে।’

আজ সোমবার (৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যানলয়ে পুলিশ সপ্তাহ উপলক্ষে উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতি দমন কমিশনের কিন্তু কোনো গ্রেপ্তার করার এখতিয়ার নেই। গ্রেপ্তার করতে হলে কিন্তু তাদের আইনশৃঙ্খলা সংস্থাকেই বলতে হবে। তাঁরা নির্দেশ দিতে পারেন। কিন্তু তারা ধরে রেখে ওখানে হাজতখানা বানাবেন, হাজতে রাখবেন-এটি দুর্নীতি দমন কমিশনের কাজ নয়। যার যা কাজ তার তা করতে হবে। এই কথাটি মাথায় রাখতে হবে।’

শেখ হাসিনা বলেন, আজকের বাংলাদেশে বিরাট একটা পরিবর্তন হয়েছে। যখন ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসি তখন অনেক কম বাজেট পেয়েছি। এখন সব ক্ষেত্রে বাজেট বাড়ানো হয়েছে। প্রবৃদ্ধি হয়েছে ৮.১৫ ভাগ, মাথাপিছু আয় বেড়েছে। দেশের মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। আমাদের লক্ষ্য অবহেলিত মানুষের ভাগ্য পরিবর্তন, সে উদ্দেশ্যে কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন প্রমুখ। স্বাগত বক্তব্য দেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।