কলকাতা পৌরসভার মেয়র পদ থেকে ইস্তফা ফিরহাদ হাকিমের

56
Social Share

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা পৌরসভার মেয়র পদ থেকে ইস্তফা দিয়েছেন তৃণমূল নেতা ও আসন্ন বিধানসভার নির্বাচনে ‘কলকাতা বন্দর’ কেন্দ্রে ভোটের প্রার্থী ফিরহাদ হাকিম। সোমবারই তিনি তার পদ থেকে ইস্তফা দেন।

আগামী ২৭ মার্চ থেকে রাজ্যে শুরু হচ্ছে হাইভোল্টেজ বিধানসভার নির্বাচন। তার আগে গত শনিবারই নির্বাচন কমিশন নির্দেশ দেয় রাজ্যের পৌরসভাগুলিতে প্রশাসক বা প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান পদে কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকে রাখা যাবে না।

নির্বাচন কমিশন পরিষ্কার জানিয়ে দেয়, যেসব পৌরসভা বা কর্পোরেশনের মেয়াদ ফুরনোর পর, বিদায়ী চেয়ারম্যান বা মেয়র বা রাজনীতির সথে যুক্ত কোনও ব্যক্তিকে প্রশাসক বা প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছে, তাদের সরিয়ে সরকারি কর্মকর্তাদের সেই পদে নিয়োগ করতে হবে। মূলত নির্বাচনে নিরপেক্ষতা ও স্বচ্ছতা আনতেই কমিশনের এই পদক্ষেপ বলে জানা গেছে।

পশ্চিমবঙ্গ রাজ্যে ১১২টি পৌরসভায় প্রশাসক রয়েছে। হাওড়া, বর্ধমানের মতো কয়েকটি পৌরসভার প্রশাসক পদে সরকারি কর্মকর্তা রয়েছেন কিন্তু বাকি পৌরসভাগুলির প্রশাসক পদে রয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্বরা। যেমন কলকাতা পৌরসভা। পৌরসভার মেয়াদ শেষেও প্রশাসক হিসেবে কার্যভার চালিয়ে যচ্ছিলেন ফিরহাদ হাকিম।