কলকাতায় আর বড় সভা নয়, বক্তৃতাও ছোট, কোভিড আবহে নিজের কর্মসূচিতে নিয়ন্ত্রণ মমতার

38
Social Share

কোভিড সংক্রমণের ছবি ভয়ঙ্কর হয়ে ওঠায় নিজের নির্বাচনী কর্মসূচিতে নিয়ন্ত্রণ আনছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সিদ্ধান্ত, কলকাতায় আর কোনও বড় সভা বা কর্মসূচি নয়। সর্বত্র বক্তৃতাও হবে ছোট।

তিন দফার ভোট বাকি। তাতে রয়েছে কলকাতার দু’দফা ভোটও। দক্ষিণ কলকাতার ভোট ২৬ এপ্রিল। আর উত্তর কলকাতায় ভোট ২৯ এপ্রিল। এ ছাড়াও বাকি আছে বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ, পশ্চিম বর্ধমান, দুই দিনাজপুর এবং উত্তর ২৪ পরগনা ও নদিয়ার আংশিক ভোট।

নরেন্দ্র মোদী, অমিত শাহের মতো নেতারা রাজ্যে নিয়মিত প্রচারে আসায় তাঁদের সভাগুলির বন্দোবস্ত-সহ বিভিন্ন কাজে দলে দলে ‘বাইরের লোক’ রাজ্যে আসছেন বলে মমতা কয়েক দিন ধরে অভিযোগ করছেন। করোনার প্রকোপ বেড়ে যাওয়ার পিছনে এটি বড় কারণ বলে মনে করেন তিনি। নির্বাচনী প্রচারে রাজ্যে না-আসার সিদ্ধান্ত নিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধীও।

এই অবস্থায় মমতা নিজেই তাঁর নির্বাচনী কর্মসূচিতে কাটছাঁট করলেন। তাঁর ঘোষণা, কলকাতায় তিনি আর কোনও বড় সভা বা মিছিল করবেন না। শুধু একটিই করবেন উত্তর কলকাতার বিডন স্ট্রিটে। জেলাগুলিতেও নিজের বক্তৃতা তিনি ১৫-২০ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রাখতে চান, যাতে বেশিক্ষণ এক জায়গায় ভিড় জমে না-থাকে।

রবিবার এক টিভি সাক্ষাৎকারে তৃণমূলনেত্রী এ কথা জানিয়েছেন। রবিবার দক্ষিণ কলকাতায় তাঁর রোড শোয়ে ভিড় ছিল চোখে পড়ার মতো। উত্তরে আর একটি রোড শোয়ের পরিকল্পনা ছিল। বোঝা যাচ্ছে, সেটি হবে না। প্রধানমন্ত্রী কলকাতায় রোড শো করতে পারেন বলে কিছু দিন আগে বিজেপি সূত্রে জানা গিয়েছিল। আপাতত সে বিষয়ে চূড়ান্ত খবর নেই।