করোনা সংকট মোকাবেলায় স্বেচ্ছাসেবক লীগের কার্যক্রমের ভূয়সী প্রশংসা প্রধানমন্ত্রীর

স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ

Social Share

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু’র নেতৃত্বের সফলতার এক বছর পূর্ণ হলো আজ। বর্তমান এই কমিটির জনমুখী বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১০ জুলাই ২০২০ জাতীয় সংসদে শেখ হাসিনা করোনা সংকট মোকাবেলায় স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে ২: ১৭ মি. বক্তব্য রাখেন। সংগঠনের পক্ষ থেকে শেখ হাসিনার প্রতি অসীম কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। শেখ হাসিনার হাতে গড়া সেবা, শান্তি, প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম-এর নেতৃত্বে একঝাঁক নিবেদিত স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীর অক্লান্ত পরিশ্রমে দেশব্যাপী সুসংগঠিত বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় জাতীয় সম্মেলন গত ১৬ নভেম্বর ২০১৯ অনুষ্ঠিত হয়। আজ ১৬ নভেম্বর ২০২০ বর্তমান কমিটির ১ বছর পূর্ণ হলো। ওই জাতীয় সম্মেলনে সংগঠনের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু’র নেতৃত্বে বৈশ্বিক করোনা মহামারীর শুরুতে শেখ হাসিনার নির্দেশে দেশব্যাপী মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, মাইকিং, কর্মহীন ঘরবন্দী মানুষের মাঝে খাদ্য ও অর্থ সহায়তা, ফ্রি টেলিহেল্থ সার্ভিস, ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস, করোনা রোগী বহন, করোনায় মৃত লাশের গোসল, জানাজা, দাফন ও সৎকার, দরিদ্র কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেওয়া, শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষরোপন ও বিতরণ, ঘুর্ণিঝড় আম্ফান, বন্যায় ক্ষতিগ্রস্থ অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচী পালন করেছে স্বেচ্ছাসেবক লীগ।

১৬ নভেম্বর ২০২০ তারিখ পর্যন্ত সংগঠনের বিগত ১ বছরের উল্লেখযোগ্য কার্যক্রমের অংশবিশেষ নিম্নে উল্লেখ করা হলো :

গত ১৭ নভেম্বর ২০১৯ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সংগঠনের বর্তমান কমিটির পথচলা শুরু হয়। ২৬ নভেম্বর শহীদ ডাক্তার মিলন দিবস পালন। ৪ ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। ৪ ডিসেম্বর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ-এর গুরুতর অসুস্থ্য সাবেক সহ সাহিত্য সম্পাদক অধ্যাপক মোতাহার হোসেন রিজভীকে দেখতে যাওয়া এবং সংগঠনের নেতাকর্মী প্রদত্ত নগদ ৫ লক্ষ টাকা তার চিকিৎসার জন্য পরিবারের নিকট হস্তান্তর করা হয়। ১২ ডিসেম্বর খালেদা জিয়ার জামিন শুনানীকে কেন্দ্র করে বিএনপি জামাতের নাশকতা সৃষ্টির অপচেষ্টার বিরুদ্ধে দেশব্যাপী স্বেচ্ছাসেবক লীগ-এর সর্তক অবস্থান কর্মসূচী পালন করা হয়েছে। ১৩ ডিসেম্বর ২০১৯ জাতির পিতার দৌহিত্র টিউলিপ রিজওয়ানা সিদ্দিক ব্রিটেনে পুনরায় এমপি নির্বাচিত হওয়ায় স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। ১৪ ডিসেম্বর ২০১৯ শহীদ বুদ্ধিজীবি দিবস পালন এবং দেশব্যাপী সংগঠনের পক্ষ থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবি স্মৃতিসৌধ, জাতির পিতার প্রতিকৃতিতে ও রায়ের বাজার বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। ১৫ ডিসেম্বর ২০১৯ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন উপলক্ষে স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও সাভার স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং দেশব্যাপী রক্তদান কর্মসূচী পালন করা হয়। ২০ ও ২১ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ কমিটির দায়িত্ব যথাযথভাবে পালন করা হয়। শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে ৯ম বারের মত সভাপতি নির্বাচিত হওয়ায় সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়। ওবায়দুল কাদের ২১তম জাতীয় সম্মেলনে বাংলাদেশ আওয়ামী লীগের পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মেধাবী কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত করায় সংগঠনের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়। ২৩ ডিসেম্বর ২০১৯ প্রয়াত মরহুম জাতীয় নেতা আব্দুর রাজ্জাক-এর মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন। ২৮ ডিসেম্বর ২০১৯ রাতে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে অসহায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ। ২৯ ডিসেম্বর ২০১৯ হইতে ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস ও আতিকুল ইসলাম আতিক-এর পক্ষে নৌকা মার্কার সমর্থনে গণ সংযোগ, আলোচনা ও নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ। জানুয়ারি ২০২০ ও ফেব্রুয়ারি মাসব্যাপী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে গণসংযোগ ও প্রচারণা। ২৯ জানুয়ারি ২০২০ নৌকা প্রতীকের নির্বাচনী মিছিলের আয়োজন।

প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ২ ফেব্রুয়ারি অমর একুশের গ্রন্থমেলা ২০২০ শুভ উদ্বোধন শেষে বইমেলায় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের স্টল পরিদর্শনে আসেন। মাননীয় নেত্রীকে স্বাগত জানান বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। মাননীয় প্রধানমন্ত্রীকে টুঙ্গিপাড়ার মাটি, নৌকা ও বিভিন্ন বই উপহার প্রদান করা হয়। ২ ফেব্রুয়ারী ২০২০ ঢাকা উত্তর দক্ষিন সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার ফজলে নুর তাপস ও আতিকুল ইসলাম আতিককে সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা অভিনন্দন জ্ঞাপন। ১০ ফেব্রুয়ারি ২০২০ অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট জয়ী টিমকে সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন। ১৬ ফেব্রুয়ারি ২০২০ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার জন্মদিন পালন। ২১ ফেব্রুয়ারি ২০২০ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন। ১ মার্চ ২০২০ মুজিব বর্ষের সুচনা লগ্নে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও রাত ১১:৩০ মিনিটে কলাবাগান মাঠে মুজিববর্ষের কর্মসূচি ফানুস উড়ানো, আতশবাজি উৎসব পালন। ২রা মার্চ ২০২০ ঢাকা ১০ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সফিউল ইসলাম মহিউদ্দিনের পক্ষে মত বিনিময় সভার আয়োজন।

ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালন। জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভায় যোগদান। ৮ মার্চ ২০২০ থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে দেশব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতা সৃষ্টির উদ্যোগ গ্রহণ ও মাইকিং। ৯ মার্চ ২০২০করোনা সংক্রমণ প্রতিরোধে লিফলেট বিতরণ। ৯ মার্চ ২০২০ চট্টগ্রাম সিটি নির্বাচন উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগর ও জেলা উত্তর/দক্ষিণের সাথে মত বিনিময়। ১০ মার্চ ২০২০ মহামান্য হাইকোর্টের যুগান্তকারী রায় “জয় বাংলা” কে জাতীয় শ্লোগান ঘোষণা। ১১ মার্চ ২০২০ গাইবান্ধা-৩ উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত জাতীয় সংসদ সদস্য পদপ্রার্থী কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির পক্ষে গণসংযোগ ও নির্বাচনী সমাবেশের আয়োজন। ১২ মার্চ ২০২০ বগুড়া-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী সাহাদারা মান্নান শিল্পীর পক্ষে গণসংযোগ ও নির্বাচনী সভার আয়োজন। ১৩ মার্চ ২০২০ ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত জাতীয় সংসদ সদস্য পদপ্রাথী শফিউল ইসলাম মহিউদ্দিনের পক্ষে গণসংযোগ ও মত বিনিময় সভার আয়োজন। ১৬ মার্চ ২০২০ জননেত্রী শেখ হাসিনা কর্তৃক শিশুদের প্রতি প্রেরিতপত্র দেশব্যাপী প্রচার।

১৭ মার্চ ২০২০ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন ও আতশবাজি উৎসব, দোয়া ও মিলাদ অনুষ্ঠানের আয়োজন। ২১ মার্চ ২০২০ ঢাকা-১০আসনের উপ-নির্বাচনে নৌকা মার্কার সমর্থনে নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ। ২২ মার্চ ২০২০ করোনা সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশ আওয়ামী লীগ ঘোষিত নির্দেশ মোতাবেক দেশব্যাপী স্বেচ্ছাসেবক লীগের কার্যক্রম শুরু। ২৩ থেকে ২৫ মার্চ ২০২০ দেশব্যাপী লিফলেট, হ্যান্ডস্যানিটাইজার, মাস্ক বিতরণ ও মাইকিং। ২৬ মার্চ ২০২০ মহান স্বাধীনতা দিবসে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। জননেত্রী শেখ হাসিনার ৩১ দফা নির্দেশনা মোতাবেক এপ্রিল, মে মাসে দেশব্যাপী হ্যান্ড স্যানিটাইজার মাস্ক বিতরণ, খাদ্য সহায়তা, টেলিহেল্্থ সার্ভিস, কল সেন্টার স্থাপন ০৯৬১১৯৯৯৭৭৭-এর মাধ্যমে ঘরবন্দী অসুস্থ্য মানুষকে বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে সার্বক্ষণিক বিনামূল্যে পরামর্শ প্রদান, বিভিন্ন জেলায় টিম গঠন করে অসহায় করোনা রোগীর লাশ গোসল, জানাজা, দাফন, সৎকার।

অসহায় করোনা ও অন্যান্য জটিলরোগে আক্রান্ত রোগী বহনে বিনামূল্যে এ্যাম্বুলেস সার্ভিস সেবা ও প্লাজমা প্রদান। ২৪ এপ্রিল ২০২০ পবিত্র মাহে রমজানে উপলক্ষে দেশব্যাপীী শেখ হাসিনার পক্ষে ইফতার ও ঈদ উপহার সামগ্রী বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন। ৩০ এপ্রিল ২০২০ জননেত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে অসহায় কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেওয়ার জন্য নেতাকর্মীদের উৎসাহিত করার লক্ষ্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু’র নেতৃত্বে আড়িয়াল বিলে ধান কাটা কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ। শেখ হাসিনার নির্দেশে করোনা মহামারীতে খাদ্য সংকট সৃষ্টি যেন না হয় সেজন্য সারাদেশে দরিদ্র কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেওয়া হয়। ১৭ মে ২০২০ দেশরতœ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন ও ইফতার সামগ্রী বিতরণ। ২৪ মে ২০২০ বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ ছাত্রলীগের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছিন্নমূল অসহায় মানুষের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে ঈদ উপহার সামগ্রী প্রদান। কুড়িগ্রাম, বাগেরহাট ও রাজবাড়ি জেলার রোগাক্রান্ত স্বেচ্ছাসেবক লীগ নেতাদের সর্বমোট ৮ লক্ষ টাকা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ব্যক্তিগত তহবিল থেকে অনুদান সংগ্রহও প্রদান। ৭ জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস পালন, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। ৮ জুন ২০২০ ঘুর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে সাতক্ষীরা জেলার আশাশুনিতে খাদ্য ও বস্ত্র বিতরণ। ১১ জুন ২০২০ জননেত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস পালন। ১২ জুন ২০২০-২১ অর্থ বছরের বাজেট ঘোষণাকে স্বাগত জানিয়ে স্বেচ্ছাসেবক লীগের শুভেচ্ছা অভিনন্দন জ্ঞাপন। ১৫ জুন ২০২০ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচীর শুভ উদ্বোধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জননেতা এ্যাড. জাহাঙ্গীর কবীর নানক, জননেতা আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মেধাবী কৃষিবিদ জননেতা বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মুজাম্মেল হক। এ সময় দেশব্যাপী ৫ লক্ষ বৃক্ষরোপন ও বিতরণ করা হয়। ২২ জুন ২০২০ করোনা ভাইরাস সংক্রান্তে করনীয় বিষয়ে স্বেচ্ছাসেবক লীগের ভার্চ্যুয়াল আলোচনা সভা।

২৩ জুন ২০২০ বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন ও জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। ২৩ জুলাই ২০২০ ঢাকা জেলার নয়াবাড়ি, কুসুমহাটি, চরমাহমুদপুর এলাকায় বন্যাদুর্গত অসহায় মানুষের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সহায়তা প্রদান। ২৭ জুলাই ২০২০ বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও বঙ্গবন্ধুর দৌহিত্র জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য সন্তান ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়-এর শুভ জন্মদিন পালন। সকাল ০৬:০০ টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। আলোচনা সভায় ভার্চ্যুয়াল পদ্ধতিতে মাননীয় প্রধানমন্ত্রী সংগঠনের সকল নেতাকর্মীকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা জানান এবং দিকনির্দেশনা প্রদান করেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর দৌহিত্র জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য সন্তান সজীব ওয়াজেদ জয়ের ৫০তম শুভ জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিপ্লবী যুগ্ম সাধারণ সম্পাদক মেধাবী কৃষিবিদ জননেতা জনাব আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, উপ-দপ্তর সম্পাদক সায়েম খানসহ সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শীর্ষ নেতৃবৃন্দ।

করোনা কালীন করোনা যোদ্ধা হিসেবে বিশেষ অবদানের জন্য ১৭ জন/সংগঠনকে করোনা যোদ্ধা সম্মাননা ২০২০ প্রদান। স্বেচ্ছাসেবক লীগের প্রাথমিক সদস্য ফরম উদ্বোধন করেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মেধাবী কৃষিবিদ জননেতা আ ফ ম বাহাউদ্দিন নাছিম। শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ। ২৮ জুলাই ২০২০ গাজীপুর মহানগরে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষ বিতরণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশগ্রহণ। ৩০ জুলাই ২০২০ মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ধুলাসুরা, আজিমনগর ও সুতালরি এলাকায় বন্যার্তদের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সহায়তা প্রদান। আগস্টের প্রথমপ্রহরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবণের সামনে মোমবাতি প্রজ¦লন ও আলোর মিছিল। ৫ আগস্ট ২০২০ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জ্যৈষ্ঠ পুত্র শেখ কামালের জন্মদিন পালন, শ্রদ্ধা নিবেদন, আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন। লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলার খুনিয়াগাছ, কালমাটি সরকারি প্রাইমারী স্কুলের সামনে বন্যাদুর্গত অসহায় মানুষের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সামগ্রী প্রদান করা হয়। ৬ আগস্ট ২০২০ কুড়িগ্রাম সদর উপজেলার শীতাইঝাড়, গাইবান্ধার শহর রক্ষা বাঁধ, ফুলছড়ি, গোবিন্দগঞ্জে জননেত্রী শেখ হাসিনার পক্ষে বন্যাদুর্গত মানুষকে খাদ্য সামগ্রী প্রদান করা হয়। গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলায় শিক্ষা উপকরণ বিতরণ ও বৃক্ষরোপন। ৮ আগস্ট ২০২০ মহিয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন পালন, মিলাদ দোয়া ও আলোচনা। ৯ আগস্ট ২০২০ জামালপুর জেলার সানাকৈর, মহাদান ইউনিয়ন সরিষাবাড়ি, হামিদপুর বালুর মাঠ, ইসলামপুর উপজেলার মলমগঞ্জ বাজার পাথর্শী ইউনিয়নে ও দেওয়ানগঞ্জ উপজেলার আব্দুল খালেক মেমোরিয়াল বিশ^বিদ্যালয় কলেজ মাঠে বন্যার্তদের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সহায়তা প্রদান করা হয়। জামালপুর আওয়ামী লীগ কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বৃক্ষরোপন ও শপথ গ্রহণ। ১০ আগস্ট ২০২০ ঢাকা জেলার আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নে বন্যার্তদের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সহায়তা প্রদান করা হয়।

১৫ আগস্ট ২০২০ জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ১১ আগস্ট ২০২০ বিকাল ০৩:০০ টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলা, কাকরাইল ঢাকাতে “স্বেচ্ছাশ্রমে বাংলাদেশ: বঙ্গবন্ধু’র চিন্তাভাবনা শীর্ষক” আলোচনা সভার আয়োজন। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদের এমপি বঙ্গবন্ধু’র রাজনৈতিক জীবন আদর্শ সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং সভাপতিত্ব করেন নির্মল রঞ্জন গুহ, সঞ্চলনায় ছিলেন আফজালুর রহমান বাবু। ১২ আগস্ট ২০২০ মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার ডাকবাংলোতে বন্যার্তদের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সামগ্রী বিতরণ। ১৩ আগস্ট হইতে ১৬ আগস্ট ২০২০ পর্যন্ত ৪ দিনব্যাপী “ইতিহাস কথাকয়” আলোচিত্র প্রদর্শীনর শুভ উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জননেতা এ্যাড. জাহাঙ্গীর কবীর নানক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিপ্লবী যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

১৫ আগস্ট ২০২০ জাতীয় শোক দিবস পালন। জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ। ১৭ আগস্ট ২০২০ সারাদেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে ১১ টা হইতে বেলা ১২ টা পর্যন্ত ১ ঘন্টাব্যাপী গুলশান-২ নম্বর রোড হইতে গুলশান-১ নম্বর পর্যন্ত সিরিজ বোমা হামলাকারীদের বিচার ও জাতির পিতার হত্যার দন্ডপ্রাপ্ত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকরের দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। ২১ আগস্ট ২০২০ গ্রেনেড হামলা দিবসে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। কুমিল্লার দাউদকান্দিতে ৭৫ ও ২১ আগস্টের খুনিদের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ। শহীদ কুদ্দুছ পাটোয়ারীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন। অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য ও বস্ত্র বিতরণ। শহীদ কুদ্দুছ পাটোয়ারীর পরিবারের সাথে সাক্ষাৎ। ২৪ আগস্ট ২০২০ শহীদ আইভি রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। ২৫ আগস্ট ২০২০ নারায়নগঞ্জের আাড়াইহাজারে ৭৫ ও ২১ আগস্টের খুনিদের বিরুদ্ধে প্রতিবাদ সভা, গণভোজ ও বৃক্ষরোপন। ২৬ আগস্ট ২০২০ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। ময়মনসিংহ মেডিক্যালে আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা উপ-কমিটি প্রদত্ত চিকিৎসা সামগ্রী হস্তান্তর। ময়মনসিংহ চরপাড়ায় খাদ্য সামগ্রী বিতরণ। বায়তুন নাজাত লীল গিয়াস ওয়ান নাজিম জামে মসজিদ মাদ্রাসা ও এতিমখানায় এতিমদের মধ্যহ্ন ভোজ, বৃক্ষরোপন, দোয়া ও মোনাজাতের আয়োজন। ২৮ আগস্ট ২০২০ ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার কুন্ডা, ক্ষতিয়া, পাতিলঝাপ, শোল্লা ইউনিয়নে কালিগঙ্গা নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে জননেত্রী শেখ হাসিনার পক্ষে খাদ্য সহায়তা প্রদান করা হয়। ১৩ সেপ্টেম্বর ২০২০ বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার জন্মদিন পালন। ১৬ সেপ্টেম্বর ২০২০ বঙ্গবন্ধুর দৌহিত্রী টিউলিপ রেজওয়ানা সিদ্দিকের জন্মদিনের শুভেচ্ছা প্রদান। ১৮ সেপ্টেম্বর ২০২০ বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমাদের অভিভাবক মৃত্যুঞ্জয়ী জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমের করোনা ভাইরাস সংক্রমণ থেকে মুক্তির জন্য দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত। ২২ সেপ্টেম্বর ২০২০ পাবনা-৪ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুরুজ্জামান বিশ্বাসের পক্ষে ঈশ্বরদী আটঘরিয়ার বিভিন্ন এলাকায় নৌকা মার্কার সমর্থনে গণসংযোগ ও পথসভা।

২৮ সেপ্টেম্বর ২০২০ মাননীয় প্রধানমন্ত্রী, মানবতাবাদী বিশ্বনেতা, জননেত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে দেশব্যাপী আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল এবং প্রার্থনা সভার আয়োজন। দুঃস্থদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ। শিক্ষা উপকরণ বিতরণ। ২৯ সেপ্টেম্বর ২০২০ পথ শিশু, পঙ্গু, দুঃস্থ অসহায়দের মাঝে খাদ্য ও বস্ত্র বিতরণ। ৯ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি ও দেশব্যাপী নারী ও শিশু নির্যাতনকারীদের বিরুদ্ধে আইনের বিধান কঠোরভাবে প্রয়োগের দাবীতে বিশাল মানববন্ধনের আয়োজন। ২২ অক্টোবর ২০২০ শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় শুভেচ্ছা। বিভিন্ন মন্দিরে মাস্ক ও হ্যান্ডস্যানিটাইজার সরবরাহ। ২৪ অক্টোবর ২০২০ গৌরীপুর উপজেলার স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক শহীদ মাসুদুর রহমান শুভ্র’র সমাধিতে শ্রদ্ধা নিবেদন। তার পরিবারের সাথে সাক্ষাৎ। তার আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাতের আয়োজন। ৩১ অক্টোবর ২০২০ নবগঠিত কেন্দ্রীয় কমিটি কর্তৃক গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, শপথ গ্রহণ ও প্রথম কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত। ৩রা ২০২০ নভেম্বর জেল হত্যা দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে ও জাতীয় নেতাদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। ৫ নভেম্বর ২০২০ক্যাপ্টেন এম মনসুরআলী, জাতীয় নেতা প্রয়াত মোহাম্মদ নাসিম, আব্দুল লতিফ মীর্জার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সিরাজগঞ্জ-১ আসনে উপ-নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রকৌশলী তানভির শাকিল জয়ের নৌকা মার্কার সমর্থনে গণসংযোগ ও সমাবেশের আয়োজন। ৬ নভেম্বর ২০২০ ঝিনাইদহে মুজিব বর্ষ উৎসবের উদ্বোধন ও অশ্লীলতামুক্ত যাত্রা উৎসবের উদ্বোধন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পারভিন জামান কল্পনা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঝিনাইদহ পৌরসভার মেয়র জননেতা সাইদুল করিম মিন্টু। ৭ নভেম্বর ২০২০ কুষ্টিয়া জেলা স্বেচ্ছাসেবক লীগ-এর কর্মী সভা অনুষ্ঠিত। বিকাল ০৩:০০টায় হরিণাকুন্ড উপজেলা স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সাধারণ সম্পাদককে এক বিশাল গণসংবর্ধনা প্রদান করে। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পারভিন জামান কল্পনা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঝিনাইদহ পৌরসভার মেয়র জননেতা সাইদুল করিম মিন্টু। ৯ নভেম্বর ২০২০ ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব হাবিব হাসানের নৌকা মার্কার সমর্থনে গণসংযোগ, মিছিল ও বিভিন্ন পথ সভার আয়োজন। ১০ নভেম্বর ২০২০ শহীদ নূর হোসেন দিবস পালন। ১২ নভেম্বর ২০২০বিএনপি জামাতের আগুন সন্ত্রাস, ভাংচুর ও নাশকতার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভার আয়োজন।