করোনা সংকটে পাকিস্তানকে ১৪০ কোটি ডলার সহায়তা

ফাইল ছবি
Social Share

করোনাভাইরাসের হামলায় বিপন্ন পাকিস্তানের অর্থনীতি। বিদেশি মুদ্রার তহবিল প্রায় শূন্য। পাশাপাশি, দেখা দিয়েছে খাদ্য সংকট। এমন সময়ে বিশ্বের কাছে বকেয়া ঋণ মওকুফ এবং আর্থিক সহায়তার আবেদন জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এবার তাতে সাড়া দিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। করোনার জেরে উৎপন্ন আর্থিক সঙ্কট মোকাবিলায় প্রায় ১৪০ কোটি মার্কিন ডলার মঞ্জুর করেছে তারা। খবর সংবাদ প্রতিদিন এর।

এর আগে গত বছর জুলাই মাসে আইএমএফ পাকিস্তানকে ৬০০ কোটি মার্কিন ডলার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। ইসলামাবাদকে ঋণ দেওয়ার সপক্ষে যুক্তি দিয়ে আইএমএফ-এর অন্যতম শীর্ষ কর্তা জেফরি ওকামোটো বলেন, করোনা মহামারির ব্যাপক প্রভাব পড়েছে পাকিস্তানের অর্থনীতিতে। বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের সার্বিক উন্নয়ন ও সে দেশের নাগরিকদের উন্নতির জন্য এই অর্থ প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, করোনার প্রকোপ রুখতে ও সংক্রমণ ঠেকাতে যথাযত ব্যবস্থা নিচ্ছে পাকিস্তান সরকার। স্বাস্থ্য পরিষেবা উন্নত করতে বর্তমান পরিস্থিতিতে বিশেষ প্যাকেজ ঘোষণাও করেছে ইসলামাবাদ। উল্লেখ্য, পাকিস্তানের বিদেশি মুদ্রার তহবিল প্রায় শূন্য। গত বছরের জুলাই মাসে ইসলামাবাদ জানিয়েছিল তাদের ভাণ্ডারে বিদেশি মুদ্রা বলতে রয়েছে মাত্র ৮০০ কোটি মার্কিন ডলার। প্রায় দু’মাসের আমদানির বকেয়া মেটাতেই তা শেষ হয়ে যাবে। তারপরই আমেরিকার শরণাপন্ন হয়েছিল ইমরান সরকার।