করোনা রুখতে হাইড্রক্সিক্লোরোকুইন: পথ দেখাচ্ছে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের বেঙ্গল কেমিক্যালস

Social Share

গোটা বিশ্ব যখন COVID-19 প্রতিষেধক তৈরিতে ব্যস্ত, বেঙ্গল কেমিক্যালস-এর তৈরী হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটি করোনার মোক্ষম প্রতিষেধক রূপে প্রকাশ পেয়েছে। মারণ ভাইরাস করোনার বিরুদ্ধে যে ওষুধকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ‘গেম চেঞ্জার’ বলেছিলেন, সেই হাইড্রক্সিক্লোরোকুইন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে আচার্য প্রফুল্লচন্দ্রের প্রতিষ্ঠিত বেঙ্গল কেমিক্যালস। সংবাদ সূত্রে জানা গিয়েছে, এই প্রতিষ্ঠানটি ভারতে সর্বপ্রথম হাইড্রক্সিক্লোরোকুইন তৈরি করে।

বিংশ শতকের গোড়ার দিকে দেশীয় শিল্পের উন্নতির কথা ভেবে প্রফুল্লচন্দ্র রায় গড়েছিলেন এই সংস্থাটি। বর্তমানে যার নাম হয়েছে বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড। বেঙ্গল কেমিক্যালস কর্তৃপক্ষ জানিয়েছেন, এই মুহূর্তে কাঁচামাল যা রয়েছে, তাতে ১০ লক্ষ হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট তৈরি করতে পারবেন তারা। ইতিমধ্যে ৫ লক্ষ ট্যাবলেট সংগ্রহীত রয়েছে তাদের কাছে।

মারণ ভাইরাস করোনার জেরে বিশ্বের ‘ফার্স্ট কান্ট্রি’ আমেরিকারও পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছে। এই অবস্থায় ভারতের প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে অনুরোধের সঙ্গে হুমকি মিশিয়েই হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর কথা বলেছেন তিনি। আজ গোটা বিশ্বের নজর রয়েছে যে প্রতিষেধকের দিকে, তার সঙ্গে জড়িয়ে রয়েছে আমাদেরই বাংলার নাম। জড়িয়ে রয়েছে বিশিষ্ট বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্রের নামে। পূর্বে এই বেঙ্গল কেমিক্যালসেরই বেসরকারিকরণের কথা ভেবেছিল কেন্দ্রীয় সরকার। এই দুর্দিনে এইভাবে বেঙ্গল কেমিক্যালস করোনা যুদ্ধের প্রধান অস্ত্রাগার হয়ে উঠবে ভাবতে পারেনি গোটা দেশ।