করোনা মোকাবেলায় উন্নয়ন সহযোগী দেশসমূহ সহায়তা করেছে: সংসদে প্রধানমন্ত্রী

Social Share

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাকালীন আমাদের সকল কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকায় উন্নয়ন সহযোগী দেশসমুহের কাছ থেকে জরুরি আপদকালীন অর্থায়নের ব্যবস্থা করতে পেরেছি।

আজ বুধবার (১৮ নভেম্বর) জাতীয় সংসদে সরকারী দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন।

প্রধানমন্ত্রী বলেন,  করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ জাপানের কাছ থেকে  আপদকালীন সহায়তা হিসেবে ২ হাজার ৭২০ কোটি টাকা আর্থিক সহায়তা পাচ্ছে। এছাড়া  কোভিড প্রতিরোধের জন্য এশীয় ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ৬০০ মিলিয়ন মার্কিন ডলার,  করোনাভাইরাস টিকা ও চিকিৎসা সামগ্রী সংগ্রহের জন্য এডিবি আরো ৩০ লাখ মার্কিন ডলার সহায়তা দিচ্ছে। এছাড়া করোনাকালীন কর্মসংস্থানের জন্য বিশ্বব্যাংক ১০৫ কোটি মার্কিন ডলার দিয়েছে। আবার  ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে তৈরি পোশাক খাতের জন্য ১১০ মিলিয়ন ইউরো সহায়তা পেয়েছি। জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন তৈরি পোশাক ও চামড়া শিল্পের জন্য ১১৩ মিলিয়ন ইউরো সহায়তা হিসেবে দেবার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া এশিয়ান ইনফ্রাকট্রাকচার এ- ইনভেস্টমেন্ট ব্যাংক আমাদের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।