করোনা মহামারির মধ্যেও আরো ধনী হলো ইউরোপের দেশ ডেনমার্ক

6
Social Share

ডেস্ক রিপোর্ট: বিশ্বের অর্থনীতি করোনা মহামারির কারণে দেউলিয়াপ্রায়।বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা পূর্বাভাস দিচ্ছে করোনা সময়কালীন ও করোনার পরও ক্ষুধা আর দারিদ্র্যে বিপর্যস্ত থাকবে পুরো বিশ্ব। কিন্তু এই মহামারির মধ্যেও একটি দেশের অবস্থান ব্যতিক্রম। আর সেটা হলো ইউরোপের দেশ ডেনমার্ক। মহামারিতে নাকি এই দেশের নাগরিকরা আরো বেশি অর্থের মালিক হয়েছেন।

কোপেন হেগেনে কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২০ সালে করোনা মহামারির মধ্যে এ স্ক্যান্ডিনেভিয়ান দেশটির নাগরিকদের জুলাই থেকে সেপ্টেম্বরে অর্থ বেড়েছে ৯৩ হাজার কোটি ডলার; যা মহামারির আগের চেয়ে অনেক বেশি। গত দুই প্রান্তিকে স্টক আর বন্ডের মধ্য দিয়ে বেড়েছে দেশটিতে কোটিপতির সংখ্যা আর তাদের মোট অর্থের পরিমাণ। স্টক আর বন্ডের মাধ্যমে দুই প্রান্তিকে দেশের অর্থনীতিতে যোগ হয়েছে ১১ হাজার ৬০০ কোটি ডলার। যদিও মহামারির কারণে বছরের প্রথম প্রান্তিকেই লোকসান হয়েছে ৮ হাজার ৯০০ কোটি ডলার।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, চতুর্থ প্রান্তিকেই রেকর্ড গড়েছে ডেনমার্ক। তবে করোনা মহামারির দ্বিতীয় ধাপের সংক্রমণের কারণে আবারো অবনতি হতে পারে দেশটির অর্থনীতির। বেশির ভাগ ড্যানিশ নাগরিকের অর্থের পরিমাণ গড়ে ৩ লাখ ২০ হাজার ডলার। এর মধ্যে ১০ শতাংশ নাগরিকই পেনশনের ৪০ শতাংশের বেশি অর্থ সঞ্চয় করেন।