করোনা ভ্যাকসিন স্পুটনিক নিয়ে আনুষ্ঠানিক কথাবার্তা বললো ভারত-রাশিয়া

Social Share

নয়াদিল্লি: করোনার জেরে নাজেহাল গোটা বিশ্ব। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশ্বের বিভিন্ন দেশ করোনার ভ্যাকসিন তৈরির জন্য মরিয়া প্রয়াস চালাচ্ছেন। তবে সবাইকে পিছনে রাশিয়া দাবি করেছে, তারা বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক ফাইভ তৈরি করেছে। তবে তাঁদের সেই দাবি নিয়ে বিতর্ক রয়েছে। এরইমধ্যে জানা গেছে, স্পুটনিক ভ্যাকসিন নিয়ে ভারতের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে যোগাযোগ করল রাশিয়া।

সরকারি সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালেই রাশিয়ান প্রতিনিধি ভারত সরকারের সঙ্গে রাশিয়ার করোনার ভ্যাকসিন স্পুটনিকের তথ্য নিয়ে আনুষ্ঠানিক যোগাযোগ করেছেন। স্পুটনিক ফাইভ সম্পর্কে ভারতকে যাবতীয় তথ্য দিল রাশিয়া।

স্পুটনিক টিকা নিয়ে রশিয়া ভারতের বায়োটেকনলজি বিভাগ, ইসিএমআর-এর সঙ্গে যোগাযোগ করে। মঙ্গলবার সকালের স্বাস্থ্যমন্ত্রকের এই বৈঠকে উপস্থিত ছিলেন রুশ রাষ্ট্রদূত। এই বৈঠকেই ভারতকে ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, গত ১১ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দেন, তাঁর স্বাস্থ্যমন্ত্রক স্পুটনিক ফাইভ ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। অনুমোদিত ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হয় রুশ প্রেসিডেন্টের দুই মেয়ের একজনের দেহে। সে বর্তমানে সুস্থ রয়েছে।