করোনা: ভারতে টিকাদান শুরু ১৩ জানুয়ারি-স্বাস্থ্য মন্ত্রণালয়

52
Social Share

১৩ জানুয়ারি থেকে ভারতজুড়ে করোনা টিকাদান কর্মসূচি শুরু হতে যাচ্ছে।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

এ ব্যাপারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন, সকল প্রস্তুতি সম্পন্ন। ১৩ তারিখের মধ্যে টিকা প্রয়োগের কাজ শুরু হবে।

এর আগে, কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের (পাঞ্জাব, আসাম, গুজরাট এবং অন্ধ্র প্রদেশ) ৫১৭ কেন্দ্রে টিকাদান প্রক্রিয়ার ‘ড্রাই রান’ সম্পন্ন হয়েছে। ২ জানুয়ারি সেই তথ্য উপাত্ত পর্যালোচনা করে করোনা টিকা ব্যবহারের পরিকাঠামো তৈরির ক্ষেত্রে সাফল্যের কথা জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, জরুরি অবস্থায় ব্যবহারের অনুমোদনের ১০ দিনের মধ্যেই টিকা উৎপাদন ও ব্যবহারের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ সংক্রান্ত পরিকাঠামোও তৈরি। তাই এই পরিস্থিতিতে দ্রুত টিকাকরণ শুরুর সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) পক্ষ থেকে এরই মধ্যে ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়োগের জন্য’ কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন টিকার ছাড়পত্র দেওয়া হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিশিল্ড ভারতে উৎপাদনের দায়িত্ব পেয়েছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

অন্যদিকে, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

অপরদিকে, ওয়ার্ল্ডওমিটার্সের তথ্য অনুযায়ী, ভারতে এ পর্যন্ত এক কোটি ৪১ লাখ চার হাজার ৪৪ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে এক লাখ ৫০ হাজার ৬০৬ জনের।

সূত্র: গালফ নিউজ