করোনা টিকা পেয়ে ভারতকে ধন্যবাদ দিল আফগানিস্তান

17
Social Share

করোনাভাইরাসের টিকার পাঁচ লাখ ডোজ উপহার হিসেবে পাওয়ার পর পরেই ভারতকে ধন্যবাদ জানিয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান। ভারতের এই সহায়তাকে উদারতা, প্রতিশ্রুতি এবং দৃঢ় অংশীদারিত্বের সুস্পষ্ট লক্ষণ হিসেবে বর্ণনা করেছেন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ হানিফ আতমার।

টুইট বার্তায় ভারতের সরকার, জনগণ এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে নিয়ে আসার জন্য টিকা উপহার দেওয়ায় আতমার কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই উপহার দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্কের ব্যাপারে উদারতা এবং প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার সুস্পষ্ট লক্ষণ প্রকাশ করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ‘বেশ কয়েকটি দেশকে উপহার হিসেবে করোনাভাইরাসের টিকার ৫৬ লাখ ডোজ পাঠিয়েছে ভারত। এছাড়া এক কোটি ডোজ বাণিজ্যিকভাবে সরবরাহের জন্য প্রেরণ করা হয়েছে। এছাড়াও, ভারতের সরকারি কর্মকর্তারা বলছেন, ‘আফগানিস্তানের জনগণের জন্য করোনাভাইরাসের টিকা পাঠানো হয়েছে উপহার হিসেবে’।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী ওয়াহিদ মাজরোহ করোনাভাইরাসের এই টিকার ডোজগুলো কাবুলে নিযুক্ত ভারতীয় দূতাবাস থেকে সংগ্রহ করেন।

এর আগেও করোনাভাইরাস মহামারি মোকাবেলার জন্য ২০ মেট্রিক টনেরও বেশি ওষুধ আফগানিস্তানে উপহার হিসেবে পাঠিয়েছিল ভারত। এয়ার ইন্ডিয়ার একটি বিমানে করে করোনাভাইরাসের টিকার ডোজ কাবুলে যায়। কাবুলে নিযুক্ত ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়, আফগানিস্তানে করোনাভাইরাসের টিকা সবার আগে পাঠালো ভারত।

গত মঙ্গলবার (৯ জানুয়ারি) ভারত ঘোষণা দিয়েছিল, ‘ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মিয়ানমার, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মরিসাসসহ বেশ কিছু দেশে টিকা পাঠানো হবে’।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া