করোনা: ইসরায়েলে উঠে গেলো লকডাউন

ইসরায়েলে উঠে গেলো লকডাউন ।
Social Share

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ইসরায়েলে জারি করা লকডাউন তুলে নেয়া হয়েছে। শুক্রবার থেকে দেশটিতে লকডাউন তুলে দেয়া হয়।

জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউন তুলে নেয়া হলেও ইসরায়েলের লোকজন জরুরী প্রয়োজন ছাড়া এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ করতে পারবেন না । দেশটির গণপরিবহন, বিমান চলাচল আগামী রবিবার থেকে চালু হবে বলে জানা গেছে। এছাড়া সাধারণ মানুষ তাদের বাড়ি থেকে ১০০ মিটার পর্যন্ত দূরে যেতে পারবে বলে ইসরায়েল সরকারের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, সম্প্রতি ইসরায়েলে করোনাভাইরাসে আক্রান্ত ছয়জন গুরুতর অসুস্থ রোগী বিশেষ ধরনের চিকিৎসায় সুস্থ হয়েছেন। যা করোনা চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখবে বলে দাবি করছে দেশটির বিজ্ঞানীরা।

প্লুরিস্টেমে কোম্পানি প্লাসেন্টা-ভিত্তিক সেল-থেরাপি দিয়ে মৃত্যুর উচ্চ-ঝুঁকিতে থাকা এই লোকদের চিকিৎসা দিয়েছে বলে জানিয়েছে জেরুজালেম পোস্ট । জানা গেছে, সুস্থ হওয়াদের মধ্যে চারজন রোগীর কার্ডিওভাসকুলার এবং কিডনিসহ অন্যান্য অঙ্গপ্রতঙ্গ বা সিস্টেমে্ও সমস্যা ছিল। এছাড়া ওই ছয়জনই করোনার কারণে তীব্র শ্বাসযন্ত্রের এবং প্রদাহজনিত জটিলতায় ভুগছিলেন।

তবে শুক্রবার সকালেও ইসরায়েলে ১২৫ জনকে করোনা ভাইরাসে অবস্থা গুরুতর হওয়ায় ভেন্টিলেটরে রাখা হয়েছে।করোনা ভাইরাসে ইসরায়েলে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৯৫ জন। মারা গেছেন ৯২ জন।