সব ভিসা স্থগিত করেছে ভারত কার্যকর কাল

Social Share

করোনাভাইরাস সংক্রমণ রোধে কূটনৈতিক, অফিশিয়াল, জাতিসংঘ/আন্তর্জাতিক সংস্থা ও প্রজেক্ট ভিসা বাদে সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত। আগামীকাল শুক্রবার থেকে এটি কার্যকর হবে। এই স্থগিতাদেশ চলবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। গতকাল বুধবার নয়াদিল্লিতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের গণমাধ্যম ও তথ্য ব্যুরো জানিয়েছে, আগামীকাল গ্রিনিচ মান সময় দুপুর ১২টায় এই স্থগিতাদেশ কার্যকর হবে। প্রবাসী ভারতীয় নাগরিক, যাঁরা ভারতে ভিসামুক্ত প্রবেশাধিকার পেয়ে থাকেন তাঁদের ক্ষেত্রেও এই স্থগিতাদেশ প্রযোজ্য হবে। অনিবার্য কারণে কোনো বিদেশি ওই সময়ের মধ্যে ভারতে আসতে হলে তিনি এ বিষয়ে নিকটস্থ ভারতীয় মিশনে যোগাযোগ করতে পারেন।

এ ছাড়া আগামী ১৫ ফেব্রুয়ারির পর চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন, জার্মানি সফর করেছেন বা সেসব দেশ থেকে আসছেন এমন ভারতীয়দের অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। কাল থেকেই এটি কার্যকর হবে। এর বাইরে স্থলবন্দরগুলোকে ব্যাপকভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

ভারতীয়দের এ সময়ে নিতান্ত প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে। বিদেশ ভ্রমণ শেষে দেশে ফেরার পর তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হতে পারে।