করোনায় মৃত্যু ৩৪ হাজার, আক্রান্ত ৭ লাখ

Social Share

মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত প্রায় ৩৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত ছাড়িয়ে গেছে ৭ লাখ। চীনের উহানে উৎপত্তি হওয়া ভাইরাসটি বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। উৎপত্তিস্থলে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বর্তমানে ইউরোপ আমেরিকায় ভাইরাসটি ভয়ঙ্কর রূপ ধারণ করেছে।

সোমবার (৩০ মার্চ) সকালে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩৩,৯৫৬ জনের মৃত্যু হংয়েছে। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭,২১,৪১২ জনে।

এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ইতালিতে। দেশটিতে মৃত্যু হয়েছে ১০ হাজার ৭৭৯ জনের। ৬ হাজার ৮০৩ জন মারা গেছে স্পেনে। ৩ হাজার ৩০০ জন চীনে। ইরানে মারা গেছে ২ হাজার ৬৪০ জন। ফ্রান্সে মৃত্যু হয়েছে ২ হাজার ৬০৬ জনের।

করোনাভাইরাস জেকে বসেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৮৫৪। মৃতের সংখ্যা বাড়ছে হু হু করে। ইতোমধ্যে ২ হাজার ৪৭৫ জন মারা গেছে যুক্তরাষ্ট্রে। করোনায় আক্রান্ত হয়ে লাশের সারি বৃদ্ধি পাচ্ছে যুক্তরাজ্য (১২২৮ জন), নেদারল্যান্ডস (৭৭১) ও জার্মানিতে (৫৪১)।

আশার কথা হচ্ছে বিশ্বব্যাপী ইতিমধ্যে ১ লাখ ৫১ হাজার ৪ জন করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে সেরে উঠেছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।