করোনার সংক্রমণ বৃদ্ধি, লকডাউন তুরস্কে

37
Social Share

তুরস্ক সরকার আবার দেশে লকডাউন ঘোষণা করেছে। দেশটিতে করোনাভাইরাসের সংক্রণ নতুন করে বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে তুর্কি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি পবিত্র রমজান মাসে রেস্টুরেন্ট বন্ধ রাখার পরিকল্পনা করেছে তুর্কি সরকার।

মন্ত্রিসভার এক বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তার সরকারের পক্ষ থেকে পূর্ণাঙ্গ লকডাউনের সিদ্ধান্ত ঘোষণা করেন। এর আওতায় তুরস্কের বেশিরভাগ শহরে লকডাউন চলবে। চলতি সপ্তাহের শেষের দিকে লকডাউন শুরু হবে।

তুরস্কে এখন প্রতিদিন করোনা সংক্রমণের ঘটনা ৩০ হাজার ছাড়িয়ে গেছে। এরদোগান জানান, পবিত্র রমজান মাসে সপ্তাহান্তে লকডাউন থাকবে এবং প্রতিদিন রাত ৯টা থেকে সককাল ৫টা পর্যন্ত কারফিউ চলবে। রেস্টুরেন্টগুলো থেকে শুধুমাত্র বাইরে খাবার সরবরাহ করা যাবে।

এর এক সপ্তাহ আগে তুর্কি প্রেসিডেন্ট লকডাউন দিতে অস্বীকার করেছিলেন। সে সময় তিনি যুক্তি দেখিয়েছিলেন যে, প্রতিদিন সংক্রমণের হার বাড়লেও হাসপাতালে ভর্তির সংখ্যা কম। অনেকেই সরকারের এই চিন্তার সমালোচনা করে একে দ্বৈতনীতি বলে মন্তব্য করেছিলেন।

তুর্কি প্রেসিডেন্ট জানিয়েছেন, রাজধানী আংকারা ও ইস্তাম্বুলসহ উচ্চ মাত্রার ঝুঁকিপূর্ণ শহরগুলোতে তুরস্কের শতকরা ৮০ ভাগ নাগরিকের বসবাস।