করোনার প্রভাব সত্ত্বেও বিনিয়োগ বাড়াতে নতুন উদ্যোগ

করোনার প্রভাব সত্ত্বেও তিনটি প্রতিষ্ঠান বাংলাদেশে পরিবেশ ও সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে নতুন এক কর্মসূচি গ্রহণ করেছে।
এগুলো হলো জার্মানভিত্তিক আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান রুটস অফ ইমপ্যাক্ট (আরওআই), দেশের ব্যবসায়িক পরামর্শক প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স (এলসিপি) ও সুইজারল্যান্ডভিত্তিক আর্থিক সহযোগী ’সুইস এজেন্সি অফ ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন (এসডিসি)’।
সম্প্রতি স্ব স্ব প্রতিষ্ঠানের কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে উদ্বোধনীর মাধ্যমে ‘বিনিয়োগ বৃদ্ধি’ এই শিরোনামে উক্ত কর্মসূচীর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।
এজন্য এসডিসি আগামী চার বছরে প্রায় ৭-৮ কোটি টাকা তহবিল গঠনের পরিকল্পনা করেছে।
’বি-বৃদ্ধি (স্কেলিং ইমপ্যাকট এন্টারপ্রাইজস অফ বাংলাদেশের (বিনিয়োগ-বৃদ্ধি)’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন এসডিসি’র উপ-পরিচালক ডেরেক জর্জ, আরওআই এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা বেয়র্ন স্ট্রুয়ার এবং এলসিপি এর প্রধান নির্বাহী কর্মকর্তা বিজন ইসলাম।
এ সময় আরও উপস্থিত ছিলেন এসডিসি’র প্রোগ্রাম ম্যানেজার আমিনা চৌধুরি, আরওআই-এর প্রোগ্রাম ম্যানেজার ম্যাক্সিম চাংসহ বেসরকারি খাতের উদ্যোক্তা ও, ব্যবসায়ী নেতৃবৃন্দ।
এই উদ্যোগ উদ্যোক্তা, বিনিয়োগকারী, ব্যবসায়ী, সহায়তা সংস্থা, বেসরকারি খাতের নীতিনির্ধারক ও গবেষককদের একটি প্লাটফর্ম, যাতে তথ্য জানার পাশাপাশি ও তারা নতুন উদ্যোগ সম্পর্কে জানতে পারবেন। এর ফলে প্রতিষ্ঠানসমূহ পরিবেশ ও সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগে উৎসাহী হবেন।
এই কর্মসূচির মূল লক্ষ্য সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান, আর্থিক ও পরিবেশগত উন্নয়নে দক্ষতা বৃদ্ধি করা। এর মাধ্যমে যে সকল নতুন উদ্যোক্তা ও বিনিয়োগকারী পরিবেশগত সমস্যা মোকাবেলা ও প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে, তাদের জন্য আর্থিক সহায়তা বাড়ানো হবে। এতে পরিশেগত চ্যালেঞ্জ মোকাবেলা করার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মানবৃদ্ধি ঘটবে।
আপাতত এই কর্মসূচির আওতায় নতুন উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের কাছ থেকে ওয়েব সাইটের মাধ্যমে আবেদনপত্র আহবান করা হবে।
আবেদনকারীরা www.sie-b.org এই ওয়েব সাইটে গিয়ে বিস্তারিত জানতে পারবেন।