করোনার দ্বিতীয় ভ্যাকসিনের অনুমোদন দিল রাশিয়া

Social Share

মস্কো: লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে গত আগস্টেই বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের (COVID Vaccine) অনুমোদন দিয়েছিল রাশিয়া (Russia)। বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ঘোষণা দেন, আমি একটা দারুণ খবর দিচ্ছি। নভোসিবিরস্কের ভেক্টর সেন্টার আবিষ্কার করেছে দ্বিতীয় করোনা ভ্যাকসিন। যেটির নাম এপিভ্যাপককরোনা (EpiVacCorona)।

উল্লেখ্য, রাশিয়ার অনুমোদন দেওয়া প্রথম করোনার ভ্যাকসিনের নাম ‘Sputnik V’। দ্বিতীয় টিকা ‘এপিভ্যাককরোনা’ ক্যারিয়ার প্রোটিনের সঙ্গে সংশ্লেষিত। সেটি একটি অ্যালুমিনিয়াম যুক্ত অ্যাডজুভেন্টের ওপর সংশ্লেষিত সার্স সিওভি-২ প্রোটিনকে রাসায়নিকভাবে সংশ্লেষিত করে।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতয়ানা গোলিকোভা দাবি করেছেন, তাঁদের তৈরি দ্বিতীয় টিকাটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বর্তমানে টিকাটির ট্রায়াল জারি রয়েছে। জানা গিয়েছে, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতয়ানা গোলিকোভা নিজে টিকাটি নিয়েছেন। তিনি জানিয়েছেন, এই টিকাটি ক্লিনিক্যাল ট্রায়ালে ৪০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগ করা হবে।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলছেন, করোনার বিরুদ্ধে রাশিয়ার তৃতীয় টিকা তৈরি করেছে চুমাকভ সেন্টার। কিছুদিনের মধ্যেই সেটিরও অনুমোদন দেওয়া হবে। তিনি জানান, আমাদের প্রথম ও দ্বিতীয় ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে হবে। এই বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সহযোগিতা আমরা চালিয়ে যাব। বিদেশেও আমরা ভ্যাকসিনের পৌঁছে দেব।