করোনার জেরে অনাথ ৫৭৭ শিশুর দায়িত্ব নেবে ভারতের কেন্দ্রীয় সরকার

72
Social Share

মারণ করোনাভাইরাসের জেরে কার্যত থেমে গিয়েছে জনজীবন। অনেকেই হারিয়েছেন তাদের প্রিয় মানুষকে। অনেক শিশু তার বাবা-মাকে হারিয়ে অনাথ হয়ে গিয়েছে। তাদের পাশে দাঁড়ালো কেন্দ্রীয় সরকার।

বুধবার ভারতের কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি (Women and Child Development Minister Smriti Irani) জানান, ১ এপ্রিল থেকে ২৫ মে পর্যন্ত করোনার কারণে দেশজুড়ে ৫৭৭ শিশু অনাথ হয়েছে ৷ মারণ করোনাভাইরাস কেড়ে নিয়েছে তাদের বাবা-মায়ের প্রাণ ৷ এইসব অনাথ শিশুদের সাহায্য ও সুরক্ষা দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে তিনি জানান।

গত ৫৫ দিনের এই পরিসংখ্যান তুলে ধরে স্মৃতি ইরানি বলেন, করোনার জেরে অনাথ শিশুদের খোঁজখবর নিতে শুরু করেছে মন্ত্রক। প্রত্যেক রাজ্যের সঙ্গে কথা বলে জেলাস্তরের রিপোর্ট নিয়ে তালিকা তৈরি করা হয়েছে।

স্মৃতি ইরানি বলেন, করোনার কারণে বাবা-মা হারানো শিশুদের সবরকম সাহায্য ও সুরক্ষা দেবে সরকার। অনাথ শিশুদের দেখভালের জন্য প্রত্যেক জেলাকে ১০ লাখ টাকা করে দেবে কেন্দ্র। জেলাশাসক মারফৎ শিশুসুরক্ষা প্রকল্পে এই অর্থ প্রদান করা হবে। সব শিশুরই সুরক্ষা নিশ্চিত করবে সরকার।

উল্লেখ্য, এর আগে দিল্লি, পাঞ্জাব এবং মধ্যপ্রদেশ সরকার করোনার জেরে অনাথ শিশুদের সুরক্ষায় বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এইসব অনাথ শিশুদের সম্পূর্ণ ফ্রি শিক্ষা ব্যবস্থা এবং আর্থিক সাহায্য প্রদান করছে রাজ্য সরকারগুলি।