করোনার জন্য নারীদের দায়ী করে তুমুল বিতর্কে মাওলানা তারিক জামিল

ফাইল ছবি
Social Share

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) ছোবলে প্রতিদিনই বিশ্বব্যাপী লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এই মহামারী হানা দিয়েছে চীনের বন্ধু দেশ পাকিস্তানেও। এখন পর্যন্ত দেশটিতে ১২ হাজার ৭২৩ জন করোনায় আক্রান্ত হয়েছে আর প্রাণহানি হয়েছে ২৬৯ জনের। সময়ের সাথে পাল্লা দিয়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে দেশটিতে। এই সংকট মুহূর্তেও পাকিস্তানে থেমে নেই দোষারোপের রাজনীতি। দেশটির আলেম সম্প্রদায় করোনার শুরু থেকেই পাকিস্তান সরকারের বিভিন্ন নির্দেশনার বিরোধীতা করে আসছে।

এবার পাকিস্তানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় নারীদের দায়ী করলেন দেশটির জনপ্রিয় ইসলামিক স্কলার ও তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় দাঈ মাওলানা তারিক জামিল। তিনি বলেছেন, নারীদের অসভ্যতা ও পোশাক-আশাকের অশ্লীলতার কারণে এবং দেশের বিশ্ববিদ্যালয়গুলো যুবসমাজকে ধর্মীয় শিক্ষা থেকে দূরে ঠেলে দিয়ে বিপথগামী করায় সৃষ্টিকর্তা করোনা গজব দিয়েছে। এসময় তিনি লুত (আ.)-এর সম্প্রদায়ের উপর গজবের বিষয়টিও তুলে ধরেন।

সম্প্রতি এক দোয়া অনুষ্ঠানে মাওলানা তারিক জামিলের এই মন্তব্যের পরই নেটিজেনদের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়া দেখা যায়। এতে তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে পাকিস্তানি এই ইসলামি স্কলারকে নিয়ে। দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকেই তার সমালোচনা করছেন।

এই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরীন মাজারিও। তিনি বলেছেন, ‘নারীদের স্বল্প পোশাক পরিধান ও স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যুবসমাজ বিপথগামী হওয়া করোনার জন্য মোটেও দায়ী না। মাওলানা তারিক জামিলের এ মন্তব্য অযোক্তিক এবং অগ্রহণযোগ্য।’ যদিও এই ঘটনায় বিতর্ক সৃষ্টির পরই ক্ষমা চেয়েছেন মাওলানা তারিক জামিল। তিনি বলেছেন, মুখ ফসকে তিনি এ কথা বলে ফেলেছেন।

সূত্র : জিও নিউজ পাকিস্তান।