করোনাভাইরাস: সৌদির দুই প্রধান মসজিদে জুমার নামাজ স্থগিত

ভিনিউজ-

করোনাভাইরাস: সৌদির দুই প্রধান মসজিদে জুমার নামাজ স্থগিত

বিশ্বব্যাপী মহাবিপর্যয় নামিয়ে এনেছে প্রাণঘাতী করোনাভাইরাস। চীনের উহান থেকে উৎপত্তি এই ভাইরাস বর্তমান বিশ্বের ১৭৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ফলে গোটা বিশেই বিরাজ করছে চরম আতঙ্ক।

প্রাণঘাতী এই ভাইরাসে বিভিন্ন দেশে আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৫৩২ জন। এতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ হাজার ৪৮ জনের।

চীনের উহান থেকে এই ভাইরাসের উৎপত্তি হলেও এটি সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে ইতালিতে।
চীনে করোনাভাইরাসে আজ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৯৬৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৪৮ জনের।

চীনকে ছাড়িয়ে এই ভাইরাস সবচেয়ে বেশি তাণ্ডব চালিয়েছে ইউরোপের দেশ ইতালিতে। এখন পর্যন্ত ইতালিতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ৪১ হাজার ৪৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪০৫ জন।

প্রাণঘাতী করোনাভাইরাস হানা দিয়েছে সৌদি আরবেও। দেশটিতে এখনও পর্যন্ত মৃত্যুর ঘটনা না থাকলেও সেখানে আক্রান্ত হয়েছে ২৭৪ জন। এর মধ্যে ৮ জন সুস্থ হয়েছেন। ২৬৬ এখনও বহন করছে প্রাণঘাতী করোনাভাইরাস।

এমন পরিস্থিতিতে সৌদির দুই প্রধান মসজিদে জুমার নামাজ বাতিল করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ মক্কা ও মদীনার ওই দুই মসজিদে প্রবেশ ও নামাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। খবর সৌদি গ্যাজেটের।

শুক্রবার সকালে এক বিবৃতি জারি করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববীর সাধারণ সভাপতির মুখপাত্র এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেন।

ফলে শুক্রবার কেউ এই দুই মসজিদে জুমার নামাজ আদায় করতে পারবেন না। এর আগে এই দুই মসজিদ বাদে দেশটির সব মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছিল সৌদি সরকার।

কিন্তু করোনার কারণে বিশ্বে যে মহামারী পরিস্থিতি দেখা দিয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে এবং করোনার বিস্তার ঠেকাতে এবার এই দু’টি মসজিদও সাময়িক সময়ের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল।