করোনাভাইরাস: শুধু আমেরিকা নয়, ২৫ দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাবে ভারত

Social Share

করোনাভাইরাস নিয়ে গোটা বিশ্বের পরিস্থিতি বিবেচনা করে, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের মোট ২৫টি দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ থেকে ভারতের কাছে অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধ চেয়ে অনুরোধ এসেছে। করোনাভাইরাসের চিকিৎসায় বহির্বিশ্বে ব্যাপক হারে ব্যবহার হচ্ছে ম্যালেরিয়ার ওষুধটি। আর্থরাইটিসের চিকিৎসার ক্ষেত্রেও ডাক্তাররা এই ওষুধটি প্রেসক্রাইব করে থাকেন। দাবি, করোনার চিকিৎসাতেও আশানুরূপ ফল মিলছে। তাই করোনাআক্রান্ত দেশগুলোর কাছে হাইড্রক্সিক্লোরোকুইন অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

বৃহস্পতিবার সরকারি একটি সূত্রে ২৫টি দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর বিষয়টি নিশ্চিত করা হয়। ভারতে এই ওষুধটি পর্যাপ্ত পরিমাণে মজুদ রয়েছে বলে আশ্বস্তও করা হয়।

জানা গেছে, আমেরিকাসহ মোট ৩০টি দেশ ভারতের কাছে ওষুধের জন্য অনুরোধ জানিয়েছিল। সেখানে ২৫টি দেশে রফতানির ছাড়পত্র দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্যাম্প করোনার চিকিৎসায় এই ওষুধটিকে গেম চেঞ্জার হিসেবে উল্লেখ করেন। তারপরেই হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা বাড়তে থাকে। এমনকি ভারতেও এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে।

সূত্রের খবর, কূটনৈতিক স্তর থেকে শুধু নয়, বিশ্বনেতারা ব্যক্তিগতভাবেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে ওষুধের জন্য অনুরোধ জানিয়েছেন। হাইড্রক্সিক্লোরোকুইন ছাড়া চাহিদা মতো প্যারাসিটামলও পাঠানো হবে।

ইতোমধ্যে আমেরিকা হাতে ওষুধও পেয়েছে। ডোনাল্ড ট্রাম্প তার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন। প্যারাসিটামল পেয়ে ব্রিটেনও কৃতজ্ঞতা জানাতে ভোলেনি। সূত্র: এই সময়