করোনাভাইরাস : মৃতের সংখ্যা বেড়ে ৪৯০, আক্রান্ত ২৪ সহস্রাধিক

করোনাভাইরাস আগেই ছড়িয়ে গেছে চীনজুড়ে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে সে দেশে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ পাওয়া খবরে চারশ ৯০ জনের মৃত্যুর বিষয়ে জানা গেছে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বাইরের (হংকং ও ফিলিপাইন) দু’জন রয়েছেন নিহতের তালিকায়। এর আগে, গত সোমবার মধ্যরাত পযর্ন্ত ৩৬১ জনের মৃত্যুর খবর পাওয়া যায়।

গতকাল মঙ্গলবার মারা যাওয়ার তালিকা দীর্ঘ থেকে দীর্ঘ হয়েছে। আজ বুধবার সকাল পর্যন্ত ২৪ হাজার তিনশ ২৪ জন আক্রান্তের খবর মিলেছে।

এদিকে বিশ্বের প্রায় ২০টি দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। তবে ভারতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের নিয়ে নতুনভাবে শঙ্কা দেখা দিয়েছে। কারণ, চীন থেকে আসা ব্যক্তিদের কয়েকজন হাসপাতালে চিকিৎসকদের তত্ত্বাবধানে না থেকে লাপাত্তা হয়ে গেছেন। গতকাল মঙ্গলবারই খবর পাওয়া গেছে, সে দেশে আতঙ্কে কিছু মানুষ হাসপাতালে ভর্তি হওয়ার জন্য গেছেন।

এছাড়া করোনাভাইরাস মোকাবিলায় যাত্রীবাহী একটি জাহাজ সমুদ্রে বিচ্ছিন্ন করে রেখেছে জাপান। জানা গেছে, প্রত্যেক যাত্রীকে পরীক্ষা করে দেখে তার পরই ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

এরই মধ্যে করোনাভাইরাস মোকাবিলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির মহাপরিচালক অ্যাডানোম গ্রেবিয়াসিস এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তবে বিভিন্ন দেশ চীনের ওপর এ ভাইরাস মোকাবিলার ব্যাপারে আস্থা রাখছে। সহমর্মিতাও প্রকাশ করতে দেখা যাচ্ছে।