করোনাভাইরাসের চিকিৎসায় নতুন পদ্ধতি

Social Share

চীনের স্থানীয় চিকিৎসকরা করোনাভাইরাসে আক্রান্ত রোগীর জন্য নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন করেছেন। বলা হচ্ছে, ওই চিকিৎসা পদ্ধতি ভালোই কার্যকর। স্থানীয় চিকিৎসকদের বরাতে সিনহুয়া নিউজ এজেন্সি এই তথ্য জানায়।

চীনের উহান হাসপাতালের চিকিৎসকরা রোগীর রক্তরস পরিবর্তন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসা করছেন। এই চিকিৎসা পদ্ধতিটি অনেক বেশি কার্যকর। উহান হাসপাতালের ব্যবস্থাপক এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা করেছেন।

চীন ন্যাশনাল বায়োটেক গ্রুপ জানিয়েছে, তারা করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা কয়েকজন রোগীর কাছে থেকে প্লাজমা সংগ্রহ করেছে। তা দিয়ে কনভ্লাসেন্টস প্লাজমা এবং ইমিউন গ্লোবুলিনসহ কিছু থেরাপিউটিক পণ্য তৈরি করা হবে।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহানে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এই ভাইরাসের আক্রমণের কারণে শ্বাস নিতে কষ্ট হয়; এর সঙ্গে সঙ্গে থাকে জ্বর এবং কাশি। অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যায়, হতে পারে নিউমোনিয়াও। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসের নতুন নামকরণ করে। এটির নাম দেওয়া হয় ‘কোভিড-১৯’।

আজ শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫০০ জন মানুষ মারা গেছেন। এছাড়াও আক্রান্ত হয়েছেন প্রায় ৬০ হাজার মানুষ। ছড়িয়ে পড়েছে বিশ্বের ২৫টি দেশে। চীনের বাইরে হংকং, ফিলিপাইন ও জাপানে তিন জন মারা গেছেন।