করোনাকালে মানবিকতার অনন্য উদাহরণ বরগুনার আওয়ামী লীগ নেতা মশিউর রহমান শিহাব

Social Share
বরগুনা প্রতিনিধিঃ করোনাকালে বরগুনার বিভিন্ন শ্রেণিপেশার হাজার হাজার মানুষের পাশে থেকে মানবিকতার অনন্য উদাহরণ তৈরি করেছেন বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য ও বিশিষ্ট সমাজ সেবক এসএম মশিউর রহমান শিহাব। জেলার সকল চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের জন্য তিনি ব্যবস্থা করেছেন পর্যাপ্ত এন-৯৫ মাস্ক। শিক্ষকদের আত্মসম্মানের কথা ভাবনায় রেখে তাঁদের কাছে খাদ্য সহায়তা পাঠিয়েছেন তিনি অতি সঙ্গোপনে। সশরীরে উপস্থিত থেকে বিভিন্ন শ্রেণি পেশার প্রায় ৩২ হাজার পরিবারের মাঝে খাদ্য সহায়তা পৌছে দিয়েছেন তিনি। বিরামহীনভাবে এখনও কাজ করে যাচ্ছেন তিনি সংকট মোকাবেলায়।
খোঁজ নিয়ে জানা গেছে, এন-৯৫ মাস্ক যখন সোনার হরিণ, অন্যতম প্রধান এই সুরক্ষা সামগ্রী ছাড়াই জীবনের ঝূঁকি নিয়ে যখন চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছিলেন বরগুনা জেলার সকল চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মীরা, ঠিক তখন নিজ উদ্যোগে রাজধানী ঢাকার বহু দোকান ঘুরে জেলার সকল হাসপাতালের জন্য পর্যাপ্ত এন-৯৫ মাস্ক কিনে বরগুনা নিয়ে আসেন মশিউর রহমান শিহাব। বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর মাধ্যমে সকল হাসপাতালে বিতরণ করা হয় সেসব মাস্ক।
অন্যদিকে করোনা দুর্যোগ শুরু হওয়ার পর থেকে খেয়ে না খেয়ে কর্মহীন অসহায় পরিবারের পাশে রয়েছেন এসএম মশিউর রহমান শিহাব। এ পর্যন্ত প্রায় ৩২ হাজার পরিবারকে সরাসরি দিয়েছেন খাদ্য সাহায়তা। কর্মহীন অসহায় বেদে সম্প্রদায় থেকে শুরু করে রিক্সা ও ভ্যান চালক, দিনমজুর, প্রতিবন্ধী এবং ক্ষুদ্র ব্যবসায়ীসহ নানা শ্রেণি পেশার মানুষের তালিকা করে তাদের ঘরে ঘরে পৌছে দিয়েছেন এসব খাদ্য সহায়তা।
ভয়াল করোনা দুর্যোগের এই দুঃসময়ে বেসরকারি কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকদের যখন চরম দুর্দিন। এই শ্রেণির মানুষ যখন না পারে কারো কাছে কিছু চাইতে, না পারে পরিবারের যথাযথ প্রয়োজন মেটাতে। ঠিক সেই দুঃসময়ে তাঁদের পাশে দাড়িয়েছেন মশিউর রহমান শিহাব। বরগুনার প্রায় দুই শতাধিক কিন্ডারগার্টেন শিক্ষক পরিবারের জন্য তাঁদের আত্মসম্মানের কথা ভেবে অতি সঙ্গোপনে তাঁদের কাছে পৌছে দেয়া হয়েছে শিশু খাদ্যসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য ও পণ্যসামগ্রী। প্রতিটি পরিবারের মাঝে ১০ কেজি করে চাল, দুই কেজি আলু, এক কেজি পিয়াজ, এক কেজি ডাল, এক লিটার সয়াবিন তেল এবং এক কেজি লবনসহ সাবান, মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার বিতরণ করেন তিনি।
এ বিষয়ে বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও এফএম স্কুলের প্রধান পরিচালক আব্দুল আলীম হিমু জানান, বেসরকারি কিন্ডারগার্টেন স্কুলসমূহের অধিকাংশ পরিবারই লোকলজ্জার কারণে কারও কাছে মুখ ফুটে কিছু চাইতে পারেন না অথচ প্রচন্ড খারাপ সময় পার করছিলেন তাঁরা। তিনি এসব কর্মহীন শিক্ষকদের পাশে দাড়ানোর আহবান জানালে জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মশিউর রহমান শিহাব এই দুঃসময়ে তাঁদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন।
বরগুনা জেনারেল হাসপাতালের সিনিয়র টেকনোলজিস্ট সুভাষ দত্ত জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে এখনও পর্যন্ত এন-৯৫ মাস্ক পাইনি আমরা। তারপরেও জীবনের ঝুকি নিয়ে দু’টি সাধারণ সার্জিক্যাল মাস্ক পরে তারপর করোনা রোগীর নমুনা সংগ্রহ করে যাচ্ছিলাম আমরা। অন্যদিকে একইভাবে ঝঁকি নিয়ে চিকিৎিসা সেবা চালিয়ে যাচ্ছিলেন আমাদের চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীরা। তিনি মশিউর রহমান শিহাবকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই দুঃসময়ে এন-৯৫ মাস্ক নিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশে দাড়িয়ে মানবিকতার অনন্য এক ‍উদাহরণ তৈরী করলেন মশিউর রহমান শিহাব।
এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘বরগুনা জেনারেল হাসপাতালসহ জেলার সকল স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য এন-৯৫ এবং এন-৯৫ সমমানের কেএন-৯৫ মাস্কের ব্যবস্থা করেছেন বরগুনার বিশিষ্ট সমাজসেবক ও রাজনৈতিক ব্যক্তিত্ব এমএম মশিউর রহমান শিহাব। এছাড়াও তিনি বরগুনার বিভিন্ন শ্রেণি পেশার কয়েক হাজার কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিয়েছেন এবং দিচ্ছেন। এভাবে দেশের প্রয়োজনে স্বচ্ছল সকল ব্যক্তিবর্গ এগিয়ে এলে খুব শিঘ্রই বাংলাদেশ চলমান সংকট কাটিয়ে উঠতে পারবে বলে তিনি মনে করেন।’
এ বিষয়ে জেলা আওয়ামী লীগ সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী এমএম মশিউর রহমান শিহাব বলেন, ‘এই মুহুর্তে একজন ডাক্তার বা স্বাস্থ্যর্মীর জীবন রক্ষা করা মানে হচ্ছে হাজার মানুষকে বাঁচানোর সমান।  যেদিন থেকে শুনেছি বরগুনার হাসপাতালগুলোতে এন-৯৫ মাস্কের অভাবে জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা সেদিন থেকিই আমি এন-৯৫ মাস্ক সংগ্রহের কাজে নেমে পড়ি। রাজধানীর অনেক দোকান ঘুরে একটা, দুটো করে ওরিজিনাল ইউএসএর তৈরী এসব এন-৯৫ মাস্ক আমি সংগ্রহ করি। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমার সর্বোচ্চ সামর্থ অনুযায়ী আমি চেষ্টা করেছি এবং করে যাচ্ছি কর্মহীন অসহায় মানুষের পাশে থাকার।’
প্রসঙ্গত, বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মশিউর রহমান শিহাব রাজধানী ঢাকার স্পন্দন পাওয়ার এন্ড এনার্জি লিমিটেডের সত্বাধিকারী ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় উপকমিটির সাবেক সহ-সম্পাদক।