করুণারত্নের দেড়শতক ও ধনঞ্জয়ার শতকে শ্রীলঙ্কার আধিপত্য

37
Social Share

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে শনিবার (২৪ এপ্রিল) ৩ উইকেটে ২২৯ রান নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। এর আগে ৭ উইকেট হারিয়ে ৫৪১ রান তোলার পর নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। জবাবে তৃতীয় দিন শেষে বাংলাদেশের চেয়ে ৩১২ রানে পিছিয়ে ছিল স্বাগতিকরা।

সেঞ্চুরি থেকে মাত্র ১৫ রান দূরে থেকে দিনের খেলা শুরু করেছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে। এরপর প্রথম সেশনেই  তুলে নেন সেঞ্চুরি। তাসকিন আহমেদের করা দিনের ১৩তম এবং ইনিংসের ৮৬তম ওভারে সেঞ্চুরি তুলে নেন করুনারত্নে। এটি তার টেস্ট ক্যারিয়ারের একাদশ এবং অধিনায়ক হিসেবে তৃতীয় এবং বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি। ২৪৭ বল খেলে এই সেঞ্চুরি করার পথে ৮টি বাউন্ডারি হাঁকিয়েছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে করা দ্বিতীয় সেঞ্চুরিকে দেড়শর ঘরে নিয়ে গেছে দিমুথ করুণারত্নে। ক্যান্ডি টেস্টে শ্রীলঙ্কার অধিনায়ক এজন্য খেলেছেন ৩১০ বল। ২০১৭ সালের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৯৬ রান করেন তিনি। এদিকে, ধনঞ্জয়া ডি সিলভা তার নবম হাফ সেঞ্চুরিকে তিন অঙ্কের ঘরে নিয়ে গেছেন। ১৫৩ তম বলে একটি চার মেরে সপ্তম সেঞ্চুরি উদযাপন করেছেন ডানহাতি ব্যাটসম্যান। ২০১৯ সালের ডিসেম্বরের পর এটা তার প্রথম শতক এবং বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়।

স্কোর: শ্রীলঙ্কা ১১২ ওভারে ৩৮২/৩ (করুণারত্নে ১৫০*, ধনঞ্জয়া ১১০*); বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৪১/৭ ডিক্লে.