কবি নজরুলের আদর্শ ও দর্শন সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে: স্পিকার

Social Share

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম দারিদ্র্য, বঞ্চনা, শোষণ, নারী-পুরুষ সমতা ও সাম্যের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরেছিলেন প্রগাঢ়ভাবে। বিদ্রোহী কবি নজরুলের আদর্শ ও দর্শনকে সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। এক্ষেত্রে, ‘বায়োগ্রাফি অব নজরুল’ ডকুফিল্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আজ শুক্রবার রাজধানীর যমুনা ফিউচার পার্কে অনুষ্ঠিত ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’-এর প্রিমিয়ার শো-তে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। এ সময় স্পিকার ডকুফিল্মটির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ডকুফিল্মটির পরিচালক ফেরদৌস খানের সভাপতিত্বে ও প্রযোজক আল-আমিন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এইচ এম মোস্তাফিজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে স্পিকার বলেন, চুরুলিয়া থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবনের বিভিন্ন দিক ডকুফিল্মটিতে উপস্থাপিত হয়েছে। কবিজীবনের গবেষণালব্ধ তথ্য সমন্বিতভাবে উপস্থাপনের কাজটি কঠিন, যা এখানে অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। এ ধরনের সৃষ্টিশীল কাজের জন্য নজরুল সেন্টার ও এর সাথে জড়িতদের প্রশংসা ও ধন্যবাদ জানান স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীন বাংলাদেশে কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে এসে ‘জাতীয় কবি’ উপাধিতে ভূষিত করেছিলেন। পরবর্তীতে ১৯৭৪ সালে কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ডি লিট’ প্রদান করে।