কপিরাইট আইনের ধারা চ্যালেঞ্জ করে নায়ক মান্নার স্ত্রীর রিট

42
Social Share

কপিরাইট আইনের ৪টি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন প্রয়াত নায়ক মান্নার স্ত্রী শেলী কাদের। সোমবার (৭ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে প্রয়াত নায়ক মান্নার স্ত্রী শেলী কাদেরের পক্ষে আইনজীবী নাজিরুল আলম এ রিট দায়ের করেন।

রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

মঙ্গলবার (৮ জুন) বিষয়টি নিশ্চিত করেন প্রয়াত নায়ক মান্নার স্ত্রীর আইনজীবী নাজিরুল আলম। তিনি বলেন, কপিরাইট আইনের ৪টি ধারার কারণে নায়ক মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে তার পরিবার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই এ চারটি ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

তিনি আরো জানান, কপিরাইট আইনের চারটি ধারা অনুসারে কোনো প্রযোজককে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়। অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে,  যার দ্বারা ক্রিয়েটর ও প্রযোজকদের মধ্যে এমন কোনো চুক্তি হবে না যা কারো জন্য কঠিন হয়ে যায়। একইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে। এমন আইন ভারতেও করা হয়েছে।