কংগ্রেস: তিব্বতকে ‘স্বাধীন দেশ’ হিসেবে ঘোষণার আহ্বান বাইডেনকে

51
Social Share

সম্প্রতি পেনসিলভানিয়ার একজন কংগ্রেস সদস্যের প্রস্তাব প্রশংসিত হয়েছে। প্রস্তাবে তিনি বলেছেন, ‘দীর্ঘ ৭০ বছর চীন তিব্বতকে অবৈধভাবে দখল করে আছে, যুক্তরাষ্ট্রকে এটা অবশ্যই প্রত্যাখ্যান করতে হবে। তিব্বতকে ‘স্বাধীন দেশ’ হিসেবে ঘোষণা করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানাই। বিশ্ব মানবাধিকারের রক্ষক হিসাবে যুক্তরাষ্ট্রের খ্যাতিকে আরও শক্তিশালী করতে হবে।’

২০২১ সালের তিব্বত বিলে ওয়াশিংটনকে তিব্বতের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানো হয়, যা বর্তমানে কেন্দ্রীয় তিব্বতী প্রশাসন নামে নামকরণ করা হয়।

মার্কিন সিনেট লাসাতে জুন মাসে একটি কনস্যুলেট খোলার আহ্বানে সাড়া দেওয়ার জন্য একটি দ্বিদলীয় বিল পাস করেছিল এবং পরম পবিত্র দলাই লামার পুনর্জন্মের নীতির উপর বিশ্বব্যাপী ব্যস্ততা জোরদার করার আহ্বান জানিয়েছিল। এই বিলে তিব্বত দখলের জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়ী বা জড়িত ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন উদ্ভাবন ও প্রতিযোগিতা আইন (অন্তহীন সীমান্ত আইন নামেও পরিচিত), চীনের সাথে প্রতিযোগিতা করার জন্য বিজ্ঞানে বিনিয়োগের মাধ্যমে ২৫০ বিলিয়ন মার্কিন ডলার সরবরাহ করে, তিব্বতের ওপর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিধানও রয়েছে।