ওজন কমানোর খাবার থেকেও ওজন বৃদ্ধির কারণ

144
ওজন
Social Share

মোড়কে ‘ডায়েট ফুড’ লেখা থাকলেও সেই খাবার খেয়ে ওজন বাড়তে পারে।

খাবারের মোড়কে ‘ডায়েট ফুড’ লেখা থাকা মানেই যে তা স্বাস্থ্যের জন্য উপকারী তা কিন্তু নয়। খাবার খাওয়ার আগে এর পুষ্টি মূল্য যাচাই ও খাবার সম্পর্কে সঠিক ধারণা রাখা জরুরি, অন্যথায় বাড়তে পারে ওজন।

কম চর্বিযুক্ত দই: ‘কম-চর্বি যুক্ত’ বা ‘চর্বিহীন-দই’ শুনতে স্বাস্থ্যকর লাগলেও এই চর্বির ঘাটতি পূরণ করে দেয় প্রচুর পরিমাণ চিনি। উহাহরণ স্বরূপ দুতিন কাপ ‘লো-ফ্যাট’ দইয়ে ১৫০ ক্যালরি ও ২২ গ্রাম শর্করা থাকে যার মধ্যে ১৭টি চিনি যোগ করা হয়।

বোতলজাত সালাদ ড্রেসিং: তাজা সালাদ বা সবুজ সালাদের চেয়ে পুষ্টিকর আর কি হতে পারে। এই ধরনের সালাদে যখন ‘চর্বিহীন’ লেবেল করা সালাদ ড্রেসার ব্যবহার করা হয় তখন চর্বির বদলে যোগ হয় প্রচুর পরিমাণ চিনি। কেননা এই ধরনের ড্রেসারে উচ্চ মাত্রার ফ্রুক্টোজ কর্ন সিরাপ মেশানো হয়।

পানির পরে এই সকল সিরাপ দ্বিতীয় জনপ্রিয় প্রাচুর্যক হিসেবে ব্যবহৃত হয়। সালাদ তৈরিতে ব্যবহৃত সবজিতে থাকা বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট-ক্যারোটেনয়েড চর্বিতে দ্রবণীয়। অর্থাৎ এই সকল খাবার শরীরে শোষিত হতে চর্বির প্রয়োজন।

ডায়েট সোডা: ক্যালরি বিহীন কোমল পানীয় পান করে ডায়েট থেকে শর্করা বাদ দেওয়ার মতো কাজ অনেকেই করে থাকেন। এটা যেমন ওজন কমাতে পারে তেমনি আবার ওজন বাড়াতেও পারে।

অনেকে বেশি খাবার খাওয়ার পরে তা হজমের জন্য কোমল পানীয় পান করে থাকেন, যা হয় হিতে বিপরীত।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের হেলথ সায়েন্স সেন্টার ৪৭৫ জনের ওপর ১০ বছর পর্যবেক্ষণ চালিয়ে জানায়, অংশগ্রহণকারীদের মধ্যে যারা ডায়েট সোডা পান করেন তাদের কোমরের পরিধি ৭০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে যারা সোডা পান করে না তাদের তুলনায়।

দ্বিতীয়ত, ‘লাইট’ শব্দটি দিয়ে বোঝায় এতে ক্যালরি কম কারণ। এর থেকে চর্বিযুক্ত পুষ্টি উপাদান আলাদা করা হয়েছে। আর মিষ্টি যোগ করা হয়েছে যাতে উচ্চ ফ্রুকটোজ কর্ন সিরাপ থাকে।

তাই ‘হোল গ্রেইন’ গমের তৈরি রুটি খাওয়া ভালো। এতে বেশি ভিটামিন, আঁশ ও অন্যান্য পুষ্টি উপাদান থাকে

দই সংরক্ষণ: স্বাস্থ্যকর খাবার সংরক্ষণের জন্য অনেকেই রেফ্রিজারেইটরে স্ট্রবেরি বা অন্যান্য ফলের টুকরা দিয়ে সাজানো দই সংরক্ষণ করে থাকেন। ক্ষুধা মেটাতে স্নিকার্স বা অন্য চকলেটের বদলে এই ধরনের দই খাওয়াকে উপকারী মনে করে থাকেন। কিন্তু এতে সমপরিমাণ ক্যালরি ২৮০ ও ২৮ গ্রাম শর্করা দেহে যোগ হয়। তাই দই খেতে চাইলে ওজন কমাতে সক্ষম এমন পুষ্টিকর দই খাওয়া উচিত।

মাইক্রোওয়েভ পপ কর্নে ‘মাখনের স্বাদ’ বা ‘ক্যারামেল’ স্বাদ যোগ করা হলে তা প্রতিবার খাওয়ার সময় ছয় গ্রাম স্যাচুরেইটেড তেল সরবারহ করে যা দৈনিক চাহিদার ৩০ শতাংশ। তাই এটা খাওয়ার আগে অবশ্যই পুষ্টিমূল্য যাচাই করে নেওয়া উচিত।

Read more:

GOP Lawmaker Kamala Harris Has ‘No Solutions That Would End The Crisis On Our Border’

আরও পড়ুনঃ

প্রাকৃতিক উপাদানে সতেজ ত্বক পাওয়ার উপায়