ঐতিহাসিক, প্রথমবার নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে উড়বে ভারতের জাতীয় পতাকা

Social Share

নিউ ইয়র্ক: ১৫ আগস্ট ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্রথমবার নিউ ইয়র্কের প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে উত্তোলিত হবে ভারতের জাতীয় পতাকা। ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এই ঘোষণা করা হয়েছে।

স্বাধীনতাত্তোর ভারতের ইতিহাসে এই প্রথমবার এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। মার্কিন যু্ক্তরাষ্টের তিনটি প্রদেশ যথা নিউ ইয়র্ক, নিউজার্সি ও কানেক্টিকাটের প্রবাসী ভারতীয়দের উদ্যোগেই এই ঘটনার সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব।

ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, টাইমস স্কোয়ারে এই প্রথমবার ভারতের জাতীয় পতাকা উত্তোলিত হবে। নিউ ইয়র্কে ভারতের রাষ্ট্রদূত রণধীর জয়েশওয়ালকে এই অনুষ্ঠানে অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন বলেছে, ঐতিহাসিক টাইমস স্কোয়ারে ভারতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান প্রবাসীদের ক্রমবর্ধমান দেশাত্মবোধের সাক্ষ্য বহন করবে। পাশাপাশি, ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের স্বর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখবে। উল্লেখ্য, ১৯৭০ সালে ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়।

প্রসঙ্গত, প্রতি বছর আমেরিকার ম্যানহাটনে জাকজমকপূর্ণ ভাবে ভারতের স্বাধীনতা দিবস পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত থাকেন মার্কিন জনপ্রতিনিধিরা। তবে আমেরিকায় করোনার প্রকোপ বাড়ায় এবার সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে টাইমস স্কোয়ারে উত্তোলন করা হবে ভারতীয় তেরঙ্গা। যা ইতিহাস তৈরি করতে চলেছে।