এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপের ফি কমিয়ে আনা হবে :শিক্ষামন্ত্রী

36
Social Share

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে এবার এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমানের পরীক্ষার ফি কমিয়ে আনা হবে।
তিনি বলেন, এসএসসি বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফিসহ সব ধরনের কার্যক্রম অনলাইনে শুরু হবে। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে। ফলে কোন শিক্ষা প্রতিষ্ঠানের ফি বেশি নেয়ার সুযোগ থাকছে না। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এ কার্যক্রম যেন সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সে বিষয়ে নজরদারি করবে।
আজ বেলা ১১ টায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সংক্রান্ত এক ভার্চূয়াল সংবাদ সম্মেলনে যুক্ত হয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী এসএসসি ও এইসএসসি’র বিষয়ে বলেন, করোনাভাইরাস পরিস্থিতি অনুকূলে থাকলে নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ পরিস্থিতির সার্বিক বিবেচনায় পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে সেক্ষেত্রে পরীক্ষার্থীর পূর্ববর্তী জেএসসি বা জেডিসি অথবা এসএসসি বা সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে এবং অ্যাসাইনমেন্টের মাধ্যমে অথবা শুধুমাত্র সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি বা এইচএসসি অথবা সমমান পরীক্ষার ফল প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, এসএসসি বা সমমানের পর্যায়ের অ্যাসাইনমেন্ট প্রদান ১৮ জুলাই থেকে শুরু হবে এবং ১২ সপ্তাহে মোট ২৪ টি অ্যাসাইনমেন্ট করা হবে। তিনটি নৈর্বাচনিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে ২টি করে মোট ২৪ টি অ্যাসাইনমেন্ট প্রদান করা হবে।
অন্যদিকে, এইচএসসি বা সমমানের পর্যয়ের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ২৬ জুলাই থেকে দেয়া শুরু হবে এবং ১৫ সপ্তাহে তাদেরকে  প্রতিটি পত্রে ৫ টি করে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। তবে, শিক্ষার্থীকে আবশ্যিক ও ৪র্থ বিষয়ের কোন অ্যাসাইনমেন্ট দেয়া হবে না। অনিয়মিত শিক্ষার্থীরাও নিয়মিত শিক্ষার্থীদের মতোই অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করবে এবং জমা অ্যাসাইনমেন্টের মূল্যায়ন দৈবয়ন পদ্ধতিতে করা হবে।
অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে যুক্ত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ।