এবার রেমিট্যান্সে ২৫ শতাংশ প্রবৃদ্ধি হবে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন চলতি বছরে আমাদের রেমিট্যান্সে ২৫ শতাংশ প্রবৃদ্ধি হবে।

আজ শুক্রবার বিকেলে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া দিঘীরপাড় টিআইকে মেমোরিয়াল মাঠে আয়োজিত উপজেলা ছাত্রলীগের সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা বঙ্গবন্ধুর সৈনিক। বঙ্গবন্ধুর উন্নত সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য তাদের দায় রয়েছে। ছাত্রলীগ ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে। তাই ছাত্রলীগকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য কাজ করে যেতে হবে।

শেখ হাসিনা বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচারসহ জাতীয় জীবনের বহু ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে তার হাত ধরেই। এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশে এসে উন্নয়নশীল দেশগুলোর সামনে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে, অর্থনৈতিক উন্নয়ন কীভাবে করতে হয় তা বাংলাদেশ থেকে শিখতে পরামর্শ দেন।’

তিনি বলেন, বিভিন্ন দেশ থেকে যে পরিমাণ রেমিট্যান্স আসার কথা আমরা সে পরিমানে পাইনা। এর কারণটা হলো, সেখান থেকে রেমিট্যান্স পাঠানোর কোনো সহজ রাস্তা নেই। সে জন্য প্রবাসীরা ভিন্ন পথে রেমিট্যান্স পাঠান। এটিকে বৈধ পথে আনার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। প্রবাসীরা যাতে বৈধ পথে রেমিট্যান্স দেন সে জন্য ২ শতাংশ প্রণোদনা দেওয়া হয়েছে। চলতি বছরে আমাদের রেমিট্যান্সে ২৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। এটা সম্ভব হচ্ছে এই ২ শতাংশ প্রণোদনা দেওয়ার কারণে।

অর্থমন্ত্রী তার সাম্প্রতিক তুরস্ক সফর সম্পর্কে বলেন, বাণিজ্য ও বিনিয়োগসহ বেশ কিছু লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়েছে। দুই দেশের মধ্যকার বাণিজ্য ৩ বিলিয়ন ডলার করার চেষ্টা চলছে। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগের সম্মেলনে মো: কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধক ছিলেন-কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপি, প্রধান বক্তা ছিলেন- জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যান গোলাম সারওয়ার,সহ-সভাপতি হাজী ইলিয়াস মিয়া,লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মালেক বিকম, লালমাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হামিদ, লালমাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কল্যাণ মিত্র সিংহ রতন,ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু।