এবার চীনা নিরাপত্তা বাহিনীর হামলার শিকার জাপান সাইবার!

51
Social Share

টোকিও মেট্রোপলিটন পুলিশ ডিপার্টমেন্ট জানিয়েছে, জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি বা জাক্সা ২০১৬ সালে সাইবার হামলার শিকার হয়। পুলিশ একজন চীনা ব্যক্তিকে শনাক্ত করেছে যিনি জাপানের বেশ কয়েকটি সার্ভার ইজারা দিয়েছিলেন যা এই হামলায় ব্যবহৃত হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।

এই ব্যক্তি, যিনি আর জাপানে নেই, তিনি ৩০ এর দশকের একজন কম্পিউটার প্রকৌশলী বলে জানা গেছে। তিনি ভুয়া নামে পাঁচবার সার্ভার ভাড়া দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। বিতর্কিত পূর্ব চীন সাগরে বেইজিংয়ের বর্ধিত কার্যকলাপের মধ্যে চীন এবং জাপানের মধ্যে উত্তপ্ত পরিস্থিতিতে এই ঘটনা আলোড়ন সৃষ্টি করেছে।

এছাড়াও জাপানের শত শত লক্ষ্যবস্তুতে হামলা করার জন্য চীনা সামরিক বাহিনী হ্যাকারদের আদেশ দিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। হামলার লক্ষবস্তুর মধ্যে রয়েছে জাপানের মহাকাশ সংস্থা এবং প্রতিরক্ষা সম্পর্কিত প্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যেই সাইবার হামলা সম্পর্কিত ডিজিটাল রেকর্ড জাল করার সন্দেহে পুলিশ চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) এক সদস্যের প্রসিকিউটরদের কাছে কাগজপত্র পাঠিয়েছে।

টোকিও পুলিশ সন্দেহ করছে যে চীনা পিপলস লিবারেশন আর্মি টিককে জাপানে সাইবার হামলা করার নির্দেশ দিয়েছে। সূত্র বলছে, মিৎসুবিশি ইলেকট্রিক এবং কেইও বিশ্ববিদ্যালয়সহ প্রায় ২০০টি সংস্থা এবং উন্নত গবেষণা প্রতিষ্ঠানকে লক্ষ্য করা হয়েছিল।

এদিকে, আরেকজন চীনা ব্যক্তিও ভুয়া পরিচয় ব্যবহার করে জাপানে বেশ কয়েকটি সার্ভার ভাড়া নিয়েছে বলে জানা গেছে। চীনের পিএলএর মধ্যে সাইবার হামলার দায়িত্বে থাকা একটি ব্যুরো ইউনিট ৬১৪১৯-এর একজন সদস্যের নির্দেশে এটি করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।