এবার চিনা কালার টিভি আমদানিতে বিধিনিষেধ জারি করল মোদী সরকার

Social Share

নয়াদিল্লি: চিন-সহ অন্যান্য দেশ থেকে কালার টিভি আমদানিতে বিধিনিষেধ জারি করল কেন্দ্র। দেশের মধ্যে উৎপাদনে আরও বাড়াতে এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, চিনের মতো দেশ থেকে অনাবশ্যকীয় সরঞ্জাম আমদানিতে যে অর্থ খরচ হত, তাও কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদী সরকার।

সূত্রের খবর, ভারতে চিন থেকে আমদানি করা কালার টিভির পরিমাণ বেড়েই চলেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, বর্তমানে চিনের দ্রব্য বর্জনের হিড়িক পড়েছে। তারই অংশ হিসেবে মোদী সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এই বিধিনিষেধের তালিকায় থাকছে ৩৬ থেকে ১০৫ সেন্টিমিটার স্ক্রিন বিশিষ্ট টিভি সেট এবং ৬৩ সেন্টিমিটারের কম দৈর্ঘ্যের স্ক্রিন বিশিষ্ট লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (LCD) টিভি সেট।

জানা গিয়েছে, ভারত প্রধানত চিন, ভিয়েতনাম, মালয়েশিয়া, হংকং, দক্ষিণ কোরিয়া থেকে কালার টিভি আমদানি করে থাকে। গত অর্থবর্ষে ভিয়েতনাম থেকে ৪২৮ মিলিয়ন এবং চিন থেকে ২৯৩ মিলিয়ন ডলার মূল্যের কালার টিভি আমদানি করেছিল। এবার আমদানির পরিমাণ টা কমাতে চাইছে কেন্দ্রীয় সরকার।

মোদী সরকার জানিয়েছে, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ভারতীয় গ্রাহকরা কম দামের মধ্যে আরও উচ্চমানের টিভি সেট পেয়ে যাবেন। এদিন এক বিজ্ঞপ্তিতে ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) জানিয়েছে, কালার টেলিভিশনের মুক্ত আমদানি নীতি সংশোধন করে বিধিনিষেধ জারি করা হল। এর ফলে এবার থেকে কালার টিভি আমদানিকারীদের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অন্তর্গত ডিজিএফটির কাছ থেকে লাইসেন্স নিতে হবে।