এটর্নি জেনারেল মাহবুবে আলমের অনেক বিরল গুণ ছিল : আইনমন্ত্রী

Social Share

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, বাংলাদেশের এটর্নি জেনারেল মরহুম মাহবুবে আলমের অনেক বিরল গুণ ছিল। কেউ তাঁর সঙ্গে রাগ করলেও তিনি রাগ করতেন না।
আইনমন্ত্রী বলেন, মাহবুবে আলম ছিলেন সৎ ও অধ্যাবসায়ী। কাজের প্রতি ছিল তাঁর শতভাগ কমিটমেন্ট। তাঁর এই আদর্শগুলো অনুসরণ করতে পারলে আইনজীবীদের অনেক লাভ হবে।
আজ বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাংলাদেশের এটর্নি জেনারেল মরহুম মাহবুবে আলম স্মরণে ল’ রিপোর্টার্স ফোরাম ( এলআরএফ) আয়োজিত এক শোক সভায় দেয়া বক্তৃতায় এসব কথা বলেন তিনি। এতে বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন প্রধান অতিথির বক্তৃতা করেন।
আইনমন্ত্রী বলেন, মাহবুবে আলমের প্রতি আইন অঙ্গনের কিছু বিশেষ ঋণ আছে। বিচার বিভাগের বিশেষ করে সুপ্রিমকোর্টের মর্যাদা ও ভাবমূর্তি বজায় রাখার ব্যাপারে তিনি কখনো আপোষ করেননি। সম্পূর্ণ অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিলেন তিনি। তাঁর আদর্শগুলো অনুসরণ করা গেলে এই ঋণ কিছুটা হলেও পরিশোধ হবে।
ফোরামের সভাপতি মাশহুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, বিচারপতি (অব.) এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম এনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা, মরহুমের ছেলে সুমন মাহবুব প্রমুখ মরহুম মাহবুবে আলমের কর্ম জীবন নিয়ে আলোচনা করেন।