এক ম্যাচেই ভারতের এতো রেকর্ড!

19
Social Share

দেশের মাটিতে টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়েছিল বিরাট কোহলিরা। তবে পরের ম্যাচে সেই একই মাঠে ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দিয়ে দুর্দান্ত বদলা নিল ভারত। চার দিনেই তুলে নিয়েছে রেকর্ড জয়। সিরিজে এনেছে সমতা। স্বাগতিকদের ৩১৭ রানের এই জয় জায়গা করে নিয়েছে পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতায়।

৩১৭- টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জয়; রানের দিক দিয়ে দলটির বিপক্ষে তাদের সবচেয়ে বড় জয়। আগের রেকর্ড ছিল ১৯৮৬ সালে লিডসে, ২৭৯ রানের জয়। ইংল্যান্ডকে ছয়বার ইনিংস ব্যবধানে হারিয়েছে ভারত।

২- এক টেস্টে সেঞ্চুরি ও ৮ বা তার বেশি উইকেট এ নিয়ে দুইবার নিলেন রবিচন্দ্রন অশ্বিন। আর কোনো ভারতীয় অলরাউন্ডারের এই কীর্তি নেই একবারও। প্রথমবার ২০১১ সালে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৩ রানের ইনিংস খেলার পাশপাশি নিয়েছিলেন ১১৭ রানে ৯ উইকেট। স্মরণীয় সেই ম্যাচে ২৪৩ রানের লক্ষ্যে ভারত ৯ উইকেটে করেছিল ২৪২; ম্যাচ হয় ড্র।

৯- অভিষেকে ৫ উইকেট নেওয়া নবম ভারতীয় বোলার আকসার প্যাটেল। স্পিনারদের মধ্যে ষষ্ঠ। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৬০ রানে নিয়েছেন ৫ উইকেট। এই তালিকায় বাঁহাতি স্পিনার আছেন কেবল আর একজন, দিলিপ দোশি। ১৯৭৯ সালে চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

২১- ভারতের মাটিতে অধিনায়ক হিসেবে ২১টি টেস্ট জিতলেন বিরাট কোহলি। ঘরের মাঠে ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জয়ী মহেন্দ্র সিং ধোনির পাশে বসেছেন তিনি। কোহলির নেতৃত্বে মোট ৩৪ টেস্ট জিতেছে ভারত, ২৭ টেস্টে জয় নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ধোনি।

১০- বেন স্টোকস টেস্টে অশ্বিনের শিকার হয়েছেন ১০ বার। এই অফ স্পিনারের বিপক্ষে স্টোকসের গড় ১৭.৮। টেস্টে তাকে ও ডেভিড ওয়ার্নারকে সবচেয়ে বেশিবার আউট করেছেন অশ্বিন। তার বিপক্ষে দুইজনেরই গড় ২০ এর নিচে।

২৯৮- এই ম্যাচে ইংল্যান্ডের মোট রান। ভারতের বিপক্ষে ২০ উইকেট হারিয়ে যা তাদের তৃতীয় সর্বনিম্ন। এই তালিকায় সবার ওপরে ১৯৮৬ সালের হেডিংলি টেস্ট, দুই ইনিংস মিলিয়ে সেবার তারা করেছিল ২৩০ (১০২ ও ১২৮)।

৪- প্রথম টেস্টে ২০০ রানের বেশি ব্যবধানে হেরে কোনো দলের দ্বিতীয় টেস্টে এমন বড় ব্যবধানে জেতার ঘটনা এ নিয়ে হলো চারটি। ভারতের এই জয়ের আগে ২০১৭ সালে ইংল্যান্ডে দক্ষিণ আফ্রিকা, ২০১৪ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ও ১৯৫০ সালে ইংল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজ পেয়েছিল এমন জয়। ওই দুইবারই দক্ষিণ আফ্রিকা সিরিজ হেরেছিল; ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে।

০- ভারতের মাটিতে ৮ টেস্ট খেলে এই প্রথম কোনো ম্যাচে ৫০ পার করতে পারলেন না জো রুট।

১৫- চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে ১৫টি টেস্ট জিতেছে ভারত। কোনো ভেন্যুতে দলটির সর্বোচ্চ জয়। ১৩টি করে টেস্ট তারা জিতেছে দিল্লি ও কলকাতায়।

২৩৮.৯- দ্বিতীয় ইনিংসে এই স্ট্রাইক রেটে ১৮ বলে ৪৩ করেন মইন আলি। টেস্টের যেকোনো ইনিংসে ১৫ বা এর বেশি বল খেলে যেকোনো ইংলিশ ব্যাটসম্যানের সর্বোচ্চ (বলের পরিসংখ্যান রাখার পর থেকে)। সব দল মিলিয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ। ২০১১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ বলে ৪৩ করেছিলেন বাংলাদেশের আব্দুর রাজ্জাক।