একদিনের জন্যে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ১৯ বছরের বঙ্গ তনয়া সৃষ্টি গোস্বামী

70
Social Share

২৪ জানুয়ারি ‘জাতীয় বালিকা দিবস’ উপলক্ষে মাত্র ২৪ ঘণ্টার জন্য উওরাখণ্ডের মুখ্যমন্ত্রী (Chief Minister of Uttarakhand) হলেন ১৯ বছর বয়সী সৃষ্টি গোস্বামী (Shrishti Goswami)। মাত্র একদিনের জন্য হলেও রাজ্যের গুরুদায়িত্ব সামলাবেন এই কন্যা। জানা গেছে, জাতীয় বালিকা দিবস উপলক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে উওরাখণ্ড সরকার। উওরাখণ্ডের রাজধানী গেইরসন থেকে রবিবার বেলা ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাবেন সৃষ্টি।

এই গুরুদায়িত্ব পাওয়ার পর তৃতীয় বর্ষের বিএসসি-র ছাত্রী সৃষ্টি বলেন, আমি এখনও বিশ্বাস করতে পারছিনা। আমি অত্যন্ত অভিভূত হয়েছি। তবে আমি কথা দিচ্ছি, আমার যথাসাধ্য চেষ্টা করব, যে প্রশাসনের কাজে যুব সমাজ দক্ষ হতে পারেন। উওরাখণ্ড সরকার সূত্রে খবর, এই ২৪ ঘণ্টায় কেন্দ্রের বিভিন্ন সরকারি প্রকল্প পর্যালোচনা করবে সে। এইসব প্রকল্পের মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রকল্প’, ‘পর্যটন বিভাগের হোমস্টে প্রকল্প’ ইত্যাদি।

১৯ বছর বয়সী সৃষ্টি গোস্বামী

বঙ্গ তনয়া সৃষ্টি ২০১৮ সাল থেকে উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। হরিদ্বারের দৌলতপুর গ্রামে বসবাস করে তাঁর পরিবার। সৃষ্টি বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। তাঁর বাবা প্রবীন গোস্বামী গ্রামে একটি ছোট দোকান চালান। তাঁর মা একজন অঙ্গনওয়ারি কর্মী। এহেন পরিবার থেকে অদম্য লড়াই করে নিজের যোগ্যতায় শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেছেন সৃষ্টি।

জাতীয় কন্যা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে বলেছেনন, জাতীয় কন্যা সন্তান দিবসে আমরা আমাদের দেশ কি বেটিদের সম্মান জানাচ্ছি, যারা বিভিন্ন ক্ষেত্রে নিজেদেরকে প্রমাণ করেছেন। মেয়েদের ক্ষমতায়নে কেন্দ্রীয় সরকার একগুচ্ছ প্রকল্প হাতে নিয়েছে। পড়াশোনা থেকে শুরু করে চিকিৎসা ক্ষেত্রে এই প্রকল্পের মাধ্যমে সুযোগ দেওয়া হয়। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের অন্যতম একটি প্রকল্প হল ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’। এছাড়া পশ্চিমবঙ্গ সরকারের অন্যতম একটি প্রকল্প হল ‘কন্যাশ্রী’।