ঋষভ পন্থ ট্রিপল সেঞ্চুরিও করতে পারে : মাইকেল ক্লার্ক

22
Social Share

ভারতের তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থকে নিয়ে কয়েকমাস আগেও ব্যাপক সমালোচনা হয়েছে। অথচ এই ঋষভই অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের টেস্ট সিরিজ জয়ের অন্যতম নায়ক। উইকেটের সামনে ঝড় তুলে তিনি ম্যাচ জেতাতে পারেন যেমন, উইকেটের পেছনে ক্যাচ ছেড়ে ম্যাচ হারাতেও যে পারেন! সব বিবেচনায় নিয়ে ঋষভের বিরাট প্রশংসা করেছেন সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক।

ক্লার্ক বলেন, ‘আইপিএলে ধারাভাষ্য দেওয়ার সময় আমি পন্থকে দেখেছি। সবসময়ই মনে হয়েছে, সে মহাতারকা। আমার মনে হয়, ভারত প্রথম টেস্টে একটু নিরাপদ পথ বেছে নিয়েছিল সেরা কিপারকে দলে নিয়ে। কিন্তু রিশাভ পন্তের মতো একজনকে খেলাতেই হবে। তাকে নিয়ে এই ঝুঁকি নেওয়াই যায়। হ্যাঁ, একটি-দুটি ক্যাচ সে ছাড়তে পারে, কিন্তু সে টেস্ট সেঞ্চুরিও করতে পারে, বা ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরিও করতে পারে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ দুই টেস্টে অন্য রূপে ধরা দিয়েছিলেন ঋষভ। সিডনি টেস্টে তার ৯৭ রানের দুর্দান্ত ইনিংস এক পর্যায়ে দারুণ জয়ের স্বপ্ন দেখায় ভারতকে। ওই ম্যাচে না পারলেও ব্রিজবেনে তার ৮৯ রানের অসাধারণ অপরাজিত ইনিংস ঠিকই দলকে এনে দেয় স্মরণীয় জয়। অস্ট্রেলিয়ায় ৭ টেস্ট খেলে পন্থের ব্যাটিং গড় এখন ৬২.৪০!  ক্লার্ক আরও বলেন, ‘পন্থ ব্যাট হাতে দলকে ম্যাচ জেতাতে পারে। তার ব্যাটিংয়ের ধরনে একজন ধোনি আছে, একজন অ্যাডাম গিলক্রিস্ট আছে। সে সত্যিকারের মহাতারকা।’