উহানে করোনা সংক্রমণের খবর প্রচারের ‘অপরাধে’ ৪ বছরের জেল

6
প্রতীকী ছবি
Social Share

চিনের উহানে করোনার সংক্রমণের খবরের লাইভস্ট্রিম করার অভিযোগে এক ‘সিটিজেন জার্নালিস্ট’কে ৪ বছরের কারাদণ্ডাদেশ দিল চিনের আদালত। গত মে থেকে ঝ্যাং ঝান নামে ওই সাংবাদিককে আটক করে রাখে চিন প্রশাসন। তাঁর বিরুদ্ধে ‘দেশের অভ্যন্তরের ঝগড়াঝাটি প্রকাশ্যে এনে সমস্যা তৈরির’ অভিযোগ আনা হয়েছে।

গত বছরের নভেম্বরে চিনের উহান থেকেই সংক্রমণ ছড়িয়েছিল করোনাভাইরাসের। ভয়ানক সেই পরিস্থিতির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন ঝান। অভিযোগ তুলেছিলেন, সরকার এই মারণ রোগ নিয়ে যথাযথ তথ্য দিচ্ছে না মানুষকে। তার পরই প্রশাসনিক রোষের মুখে পড়েন ঝান। সরকার বিরোধী কাজ করার অভিযোগ এনে তাঁকে আটক করে প্রশাসন। আরও ৮ জনকে একই অভিযোগে আটক করা হয়। ঝানের এই ‘অপরাধ’-এর জন্যই ৪ বছর জেল হল। গত জুন থেকেই অনশন শুরু করেছেন ঝান।

এর মধ্যে ঝানের শারীরিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে বলে জানিয়েছেন ঝানের আইনজীবী রেন কুয়ানিউ। তিনি বলেন, “ঝান আমাকে বলেছেন, সরকার কারাদণ্ডের প্রতিবাদে আমরণ অনশন চালিয়ে যাবেন।”

করোনার সংক্রমণ চিন থেকে শুরু হলেও আজ তা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ইউরোপ, আমেরিকার দেশগুলো সবচেয়ে বেশি প্রভাবিত। ইতিমধ্যেই গোটা বিশ্বে সংক্রমিতের সংখ্যা সাড়ে ৮ কোটি ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে সাড়ে ১৭ লক্ষ।