উত্তরে আতিকুল, দক্ষিণে তাপস ও হাজী সেলিমের মনোনয়নপত্র সংগ্রহ

Social Share

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র আতিকুল ইসলাম আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ঢাকা-১০ আসনের সরকারদলীয় সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ঢাকা-৭ আসনের সরকারদলীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে বুধবার পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটির বর্তমান মেয়র সাঈদ খোকন দলীয় মনোনয়ন ফরম তোলেননি।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রমের প্রথম দিন বুধবার উত্তর ও দক্ষিণ সিটি মিলিয়ে মোট আটজন মেয়র প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে উত্তরে চারজন এবং দক্ষিণে চারজন মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। মনোনয়ন ফরম বিক্রির নির্ধারিত সময় বিকেল ৫টা পর্যন্ত ফরম সংগ্রহ করেন তারা।

আগামী ৩০ জানুয়ারি একই দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। আর এই নির্বাচনের প্রার্থী বেছে নিতে বুধবার থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। মেয়র পদে মনোনয়নপ্রত্যাশীরা শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে ১০ হাজার টাকার বিনিময়ে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন। এরপর শনিবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকেই চূড়ান্ত হবে আওয়ামী লীগের হয়ে কোন দু’জন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে লড়বেন।

উত্তরে যারা আ’লীগের ফরম তুললেন: আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রমের প্রথম দিন বুধবার ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলামের পক্ষে তার ব্যক্তিগত সহকারী সাইফুদ্দিন ইমন এবং ছোট ভাই আবু মাহমুদ খান মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এ ছাড়া এই সিটির মেয়র পদে ফরম সংগ্রহ করেছেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল্লাহ ওসমানী, ভাসানটেক থানা আওয়ামী লীগের সহসভাপতি মেজর (অব.) ইয়াদ আলী ফকির এবং শহীদ পরিবারের সন্তান অধ্যাপক জামান ভূঁইয়া।

দক্ষিণে মনোনয়নপ্রত্যাশী যারা: ঢাকা দক্ষিণ সিটির মেয়র পদে মোট চারজন মনোনয়নপ্রত্যাশী বুধবার দলীয় মনোনয়ন ফরম তুললেও সবচেয়ে আলোচিত বিষয়ই ছিল ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের মনোনয়ন ফরম সংগ্রহ। বিকেল ৩টার দিকে তাপসের পক্ষে ফরম সংগ্রহ করেন তার মামা মাসুদ সেরনিয়াবাত। এ সময় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কাজী মোরশেদ কামাল এবং ঢাকা মহানগরীর ধানমন্ডি, হাজারীবাগ, কলাবাগান, নিউমার্কেট থানা আওয়ামী লীগ নেতারাসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কমপক্ষে ১০ কাউন্সিলর উপস্থিত ছিলেন।

এদিন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার ব্যক্তিগত সচিব মহিউদ্দিন আহমেদ বেলাল। এ ছাড়া দক্ষিণ সিটির মেয়র পদে বঙ্গবন্ধু একাডেমির সভাপতি নাজমুল হক এবং মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভাইস চেয়ারম্যান এমএ রশিদের পক্ষে সামছুজ্জামান বাবুল ফরম সংগ্রহ করেন।