উইঘুরদের মর্যাদা ও পুনর্বাসনের জন্য যুক্তরাষ্ট্রে বিল উত্থাপন

72
Social Share

উইঘুরদের বিরুদ্ধে কঠোর মানবধিকার লঙ্ঘনের কারণে চীন সারা বিশ্বে নিন্দিত হলেও বেইজিং বিষয়টি বরবারই অস্বীকার করে আসছে। মার্কিন সিনেটর মার্কো রুবিও এবং ক্রিস কুনস চীনের অমানবিক নির্যাতনের প্রতিবাদে উইঘুরদের মর্যাদা অগ্রাধিকার ও স্বীকৃতি দেওয়ার জন্য মার্কিন সিনেটে একটি বিল উত্থাপন করেছেন।

চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের সহায়তার জন্য অতিরিক্ত ব্যবস্থা গ্রহণের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে অনুরোধ করে একটি দ্বিদলীয় দলের নেতৃত্ব দেওয়ার পর আইনপ্রণেতারা গত ১৩ এপ্রিল এই বিলটি উত্থাপন করেন।

ডেমোক্র্যাট নাগরিক কুনস এবং তার রিপাবলিকান সহকর্মী রুবিও এক বিজ্ঞপ্তিতে বলেন, ‘উইঘুর মানবাধিকার সুরক্ষা আইন এবং অন্যান্য তুর্কি বা মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসনের জন্য আবেদন করা সহজ করে তুলবে এবং এটি আমাদের মিত্র ও অংশীদারদের একই ধরনের নীতি বাস্তবায়নে উৎসাহিত করবে।’ কংগ্রেস সদস্য টেড ডিউচ এবং মারিও ডিয়াজ-বালার্ট মার্কিন প্রতিনিধি পরিষদ এই বিল এনেছেন।

সিনেটের মানবাধিকার ককাসের সহ-সভাপতি সিনেটর কুনস বলেন, ‘যুক্তরাষ্ট্রকে অবশ্যই জিনজিয়াংয়ে চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলতে হবে এবং ধর্মীয় বা জাতিগত পরিচয়ের ফলে যারা নিপীড়নের সম্মুখীন হচ্ছে তাদের জন্য আমাদের নিশ্চয়তা ও সুরক্ষা প্রদান করতে হবে।’

সিনেটর রুবিও বলেছেন, ‘এই নৃশংসতা বন্ধ করতে এবং জিনজিয়াংয়ে নিপীড়নের সম্মুখীন উইঘুর এবং অন্যান্যদের সহায়তা করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।’