ঈশ্বর ক্ষমা করলেও প্রকৃতি কখনই ক্ষমা করে না

পোপ ফ্রান্সিস
Social Share

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে খ্রিস্টান ধর্মের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস বলেছেন, ঈশ্বর ক্ষমা করলেও প্রকৃতি কখনই ক্ষমা করে না। পরিবেশ ও প্রকৃতি ধ্বংস করলে মানুষের ধ্বংসও অনিবার্য।

বুধবার ভ্যাটিকান সিটিতে এক বক্তব্যে এই মন্তব্য করেন পোপ।

তিনি বলেন, ‘ইশ্বর সবসময় ক্ষমা করেন, মানুষ মাঝে মাঝে ক্ষমা করে কিন্তু প্রকৃতি কখনই ক্ষমা করে না। আমরা যদি এই পৃথিবীকে বিনষ্ট করি, এর পরিণাম ভয়াবহ হবে। বসুন্ধরা ধ্বংস করে মানুষের কোনো ভবিষ্যৎ নেই।

এবার করোনাভাইরাস মহামারীর মধ্যেই ৫০তম বিশ্ব ধরিত্রী দিবস পালন করল বিশ্ব। এই উপলক্ষে বিশ্বের বিভিন্ন প্রান্তে আলোচনা সভা, র‌্যালি-সমাবেশসহ সচেতনতামূলক নানা কর্মসূচি গ্রহণ করা হয়। বিশেষ বাণী দিয়েছে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ও অন্যান্য বিশ্বনেতা।

গুতেরেসের সঙ্গে একাত্মতা ঘোষণা করে পোপ ফ্রান্সিস বলেন, বিশ্বনেতাদের অবশ্যই সবুজাভ পৃথিবী পুনরুদ্ধারে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, এসব প্রাকৃতিক দুর্যোগ প্রকৃতির ওপর আমাদেরই উৎপীড়নের ফল। আমার মনে হয় যদি আমি ইশ্বরকে এখন জিজ্ঞাসা করি তিনি কি মনে করেন, তিনি অবশ্যই বলবেন না যে আমরা ভালো কিছু করেছি। এই আমরাই পৃথিবীতে ঈশ্বরের সৃষ্টিকে বিনষ্ট করেছি।

পোপ বলেন, এই পৃথিবীর কোনো অশেষ সম্পদ নেই যে আমরা তা নষ্ট করতে পারি। আমরা পৃথিবীর বিরুদ্ধে পাপ করেছি, পাপ করেছি প্রতিবেশীর বিরুদ্ধে এবং সবশেষে সৃষ্টিকর্তার সঙ্গে। পোপ এটিকে ‘ইকোলজিক্যাল সিন’ বা ‘বাস্তুসংস্থান সংক্রান্ত পাপ’ বলে চিহ্নিত করেন।

এই সময় পোপ তরুণদের পরিবেশবাদী আন্দোলনের প্রশংসা করে বলেন, ‘তারা রাস্তায় নেমে আমাদের শিক্ষা দিচ্ছে। যদি আমরা আমাদেরই বাঁচিয়ে রাখা পরিবেশকে ধ্বংস করে ফেলি তবে আমাদের কোনো ভবিষ্যৎই থাকবে না।’