ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি বাসদের

Social Share

ঈদের আগেই গার্মেন্টসসহ সব শিল্প-কারখানার শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান আজ রবিবার এক বিবৃতিতে এই দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সরকারের কাছ থেকে দুই দফায় নির্দিষ্ট পোশাক খাতেই সাড়ে ১০ হাজার কোটি টাকা ঋণ প্রণোদনা নেওয়ার পরও অনেক কারখানার মালিক-শ্রমিকদের বেতন পরিশোধ না করে ছাঁটাই করে চলেছে। এই করোনা মহামারিকালে যা খুবই অমানবিক ও অন্যায়। এ অবস্থায় শ্রমিকরা যাতে তাদের প্রাপ্য থেকে বঞ্চিত না হয়, তা দেখার জন্য সরকারের কাছে জোর দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনা সংক্রমণ দেশের স্বাস্থ্যব্যবস্থার বেহাল দশা উন্মোচিত করেছে। পুঁজিবাদী সমাজের মুনাফার লিপ্সা যে মানুষকে কতটা নিচে নামাতে পারে তা এ সময়ে আবারও জনগণকে চোখে আঙুল দিয়ে দেখিয়েছে। মাস্ক, পিপিই, স্যানেটাইজার, ভুঞা টেস্ট রিপোর্টসহ নানা দুর্নীতি-অনিয়ম করোনা মহামারিতেও মুনাফালোভীদের থামাতে পারেনি। স্বাস্থ্য খাতে দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ ও দায়ীদের শুধু পদত্যাগ-বদলি-ওএসডি করা নয়, তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।