ইসলামী বিশ্ববিদ্যালয়ে জুরিস্টিক ক্লিনিকের যাত্রা শুরু

Social Share

বিনামূল্যে আইনি পরামর্শ ও সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে জুরিস্টিক ক্লিনিক। আজ রবিবার বেলা ১১টায় প্রশাসন ভবনের সভা কক্ষে এর কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। আইন বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেশে প্রথমবারের মতো পথচলা শুরু করল দাবি সংশ্লিষ্টদের।

দেশের সাধারণ জনগণকে আইনি পরামর্শ ও প্রয়োজনীয় ক্ষেত্রে আইনি সহায়তা প্রদান, আইন বিষয়ক সামাজিক সচেতনতা বৃদ্ধি করা, নাগরিকের আইনের আশ্রয়লাভের সাংবিধানিক অধিকার নিশ্চিতকরণে সহায়তা প্রদান এবং আইন শিক্ষা প্রসারে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে এই সংগঠন।

বাংলাদেশ আইনি সহায়তা কেন্দ্রের সাথে যোগাযোগের মাধ্যমে বিনামূল্যে পরামর্শ ও সহায়তা প্রদান করবে এই জুরিস্টিক ক্লিনিক। এতে দেশের দরিদ্র ও অল্প শিক্ষিত মানুষ বেশি উপকৃত হবে বলে জানায় কর্তৃপক্ষ।

জুরিস্টিক ক্লিনিক উদ্বোধনকালে প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ড. জহুরুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ ড. সেলিম তোহা।

এ বিষয়ে জুরিস্টিক ক্লিনিকের পরিচালক অধ্যাপক ড. জহুরুল ইসলাম বলেন, ‘দেশের দরিদ্র ও আইনি অজ্ঞ মানুষের কথা বিবেচনা করেই এই প্রতিষ্ঠান যাত্রা শুরু করেছে। আশা করছি এর মাধ্যমে আইনী সহজলভ্য হবে। মানুষ তার সাংবিধানিক অধিকার সম্পর্কে জানবে।’