ইসরায়েলে ‘সন্ত্রাসী হামলার’ নিন্দা জানালেন বাইডেন

50
Social Share

ফিলিস্তিনের গাজায় গত সোমবার থেকে বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের সেনাবাহিনীই স্বীকার করেছে, এসব হামলায় তারা ১৬০টি যুদ্ধবিমানকে কাজে লাগিয়েছে। এসব হামলায় প্রায় দেড়শ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে শত শত মানুষ। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলে হামলা চালানোর নিন্দা জানিয়েছেন। আজ রবিবার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রীকে বলেছেন, গাজা থেকে হামাস ও অন্যান্য সন্ত্রাসী পক্ষের রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। ইসরায়েলে হামলা চালানোর নিন্দাও জানিয়েছেন তিনি।

তবে তিনি দুই দেশের মধ্যে চলমান লড়াইয়ে শিশু ও বেসামরিক নাগরিকদের মৃত্যু এবং গণমাধ্যমের কার্যালয় ধ্বংসের ব্যাপারে উদ্বেগ জানিয়েছেন। হামলা থেকে সাংবাদিকদের সুরক্ষিত রাখতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান বাইডেন।

অন্যদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বাইডেন বলেছেন, ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে হামাস যেন রকেট হামলা বন্ধ করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম আব্বাসের সঙ্গে কথা হয়েছে বাইডেনের। এ সময় তিনি ফিলিস্তিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব জোরদারে নিজের প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।