ইসরায়েলের নিজেদের রক্ষার অধিকার রয়েছে: মের্কেল

71
Social Share

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার চলমান সহিংসতা যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করার আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। আজ সোমবার (১৭ মে) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে তিনি এ আহ্বান জানান। খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, তবে তিনি এই সংঘর্ষে ইসরায়েলের সাথে জার্মানির সংহতি প্রকাশ করেন।

অ্যাঞ্জেলা মের্কেলের মুখপাত্র স্টিফেন সেবার্ট বলেন, ইসরায়েলের উপর গাজা থেকে অব্যাহত রকেট হামলার তীব্র নিন্দা জানিয়েছেন চ্যান্সেলর। এ সময় তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রীকে জার্মান সরকারের পক্ষ থেকে সংহতির আশ্বাস দেন।

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি হামলার বিরুদ্ধে ইসরায়েলের নিজেদের রক্ষার অধিকার রয়েছে বলেও জার্মান চ্যান্সেলর উল্লেখ করেন। উভয় পক্ষের নাগরিক হতাহতের পরিপ্রেক্ষিতে মের্কেল আশা প্রকাশ করেছেন যে, লড়াইটি যত তাড়াতাড়ি সম্ভব শেষ হবে।

এর আগে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশ করেছিলেন। একইসঙ্গে তিনি এটাও বলেন যে, ইসরায়েলের নিজেদের রক্ষার অধিকার রয়েছে।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলের বোমা হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ২০০ জন (১৯৮) মানুষ নিহত এবং অসংখ্য আহত হয়েছেন। যার মধ্যে ৫৮ শিশু এবং ৩৪ জন নারী আছে। অপরদিকে, ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, ফিলিস্তিনের হামলায় ইসরায়েলে দুই শিশুসহ নিহতের সংখ্যা ১০ জন।