ইসরাইলে প্রথম রাষ্ট্রদূত নিয়োগ দিল বাহরাইন

46
Social Share

উপসাগরীয় দেশ বাহরাইন ইসরাইলে নিজেদের প্রথম রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে। গত বছর সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক প্রতিষ্ঠার ছয় মাস পর দেশটি এই রাষ্ট্রদূতের নিয়োগ দেয়।

গত মঙ্গলবার এক রাজকীয় আদেশের মাধ্যমে ইসরাইলে রাষ্ট্রদূত নিয়োগ দেয় বাহরাইন। নিয়োগ পাওয়া রাষ্ট্রদূত খালিদ ইউসুফ আল-জালাহমা এর আগে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডাইরেক্টর অব অপারেশন এবং যুক্তরাষ্ট্রে দেশটির দূতাবাসের ডেপুটি চিফ হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসরাইলি দৈনিক টাইমস অব ইসরাইলে বলা হয়, এর আগে গত রবিবার বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ বিন রশিদ আল-জায়ানি ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী গ্যাবি আশকেনজাইয়ের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত হিসেবে আল-জালাহমার নাম প্রস্তাব করলে আশকেনজাই তাতে সম্মতি দেন।

এর আগে ফেব্রুয়ারিতে ইসরাইলে নিজেদের প্রথম রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দেয় সম্পর্ক স্থাপন করা অপর দেশ সংযুক্ত আরব আমিরাত। নিয়োগপ্রাপ্ত আমিরাতি রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজা ১ মার্চ তেলআবিবে আমিরাতের দূতাবাসে দায়িত্ব গ্রহণ করেন।

গত বছর ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইহুদিবাদি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণে চুক্তি স্বাক্ষর করে। ‘ইবরাহীমি চুক্তি’ নামে পরিচিত হওয়া এই চুক্তি অনুসারে ইসরাইলের সাথে আমিরাত ও বাহরাইন পূর্ণ কূটনীতিক সম্পর্ক প্রতিষ্ঠা করে।

সূত্র : মিডল ইস্ট মনিটর